default-image

সকাল থেকে মুখ গোমড়া করে আছে আকাশ। রোদহীন সকাল–দুপুর খানিকটা শীতের আমেজ ফিরিয়ে এনেছে এই বসন্তেও।

আবহাওয়াবিদেরা বলছেন, পশ্চিমের ভারতীয় অংশ থেকে আর দক্ষিণে বঙ্গোপসাগর থেকে মেঘমালা এসে দেশের বেশির ভাগ এলাকার আকাশ ছেয়ে ফেলেছে। ফলে রোদের দাপট কমে গেছে। যে কারণে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে এসেছে। তাই দুদিন আগের ঘামঝরানো গরম দূর হয়ে আবার শীত শীত ভাব ফিরে এসেছে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ সারাদিন আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। রোদ কম থাকায় আজ রাতের তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। মেঘ আর কুয়াশা কাটতে আগামীকাল দুপুর পর্যন্ত লেগে যাবে।

আজ শনিবার দিন ও রাতের তাপমাত্রা কমলেও আগামীকাল রোববার দিনের তাপমাত্রা বাড়বে। তবে রাতের তাপমাত্রা আবার কমে আসবে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ জন্য আকাশ আংশিক মেঘলা রয়েছে। তবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন

এ ব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক প্রথম আলোকে বলেন, দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় গরমের অনুভূতি কম লাগছে। তবে সামগ্রিকভাবে আজ সকাল থেকে দেশে স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি তাপমাত্রা আছে।

এদিকে বায়ুর মানবিষয়ক আর্ন্তজাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের হিসাবে, ঢাকার বায়ুর মান আজ সকাল থেকে অস্বাস্থ্যকর অবস্থায় আছে। বায়ুর মানের সূচক বেলা একটায় ১৭২ ছিল। আর বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে ঢাকার বায়ুর মান খারাপের দিক থেকে দ্বিতীয় অবস্থানে (বিকেল চারটায়) আছে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গেছে, আজ সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রাও সামান্য কমতে পারে। আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে সকাল ৬টা পর্যন্ত আজকের সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার তথ্য দেওয়া আছে। সেখানে দেখা গেছে, আজ সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরের মধ্যে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা ১৯, চট্টগ্রামে ২০ দশমিক ৮, সিলেটে ১৮ দশমিক ৪, রাজশাহীতে ১৬ দশমিক ৬, রংপুরে ১৬ দশমিক ১, খুলনায় ২০ এবং বরিশালে ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন
পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন