চলতি মাসে দাবদাহের সঙ্গে বন্যার শঙ্কা

ফাইল ছবি: প্রথম আলো

ভারী বৃষ্টিপাতের ফলে চলতি জুন মাসে স্বল্পমেয়াদি বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বন্যার পাশাপাশি দেশের কোথাও কোথাও মৃদু দাবদাহ বয়ে যেতে পারে। চলতি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। ভারী বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর–পূর্বাঞ্চল, উত্তর–মধ্যাঞ্চল ও দক্ষিণ–পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। মাসের প্রথম ১০ দিনে সারা দেশে দক্ষিণ–পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষার বিস্তার ঘটতে পারে।

অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ আজ বৃহস্পতিবার প্রথম আলোকে বলেন, সাধারণত ভারতের আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টি হলে এর প্রভাবে বাংলাদেশে বন্যা দেখা দেয়। এ মাসের প্রথম দিকে ওই অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ফলে দেশের কয়েকটি স্থানে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে।

হাওর ও সীমান্তবর্তী উপজেলার নিম্নাঞ্চলে গত এপ্রিলের শেষ দিকে এক দফা এবং মে মাসের মাঝামাঝি সময়ে দ্বিতীয় দফায় আকস্মিক বন্যা হয়। সিলেট ও সুনামগঞ্জের অন্তত ১৪টি উপজেলা এই হঠাৎ বন্যার শিকার হয়। কৃষি দপ্তরের হিসাব অনুযায়ী, সুনামগঞ্জের বন্যায় প্রায় শতকোটি টাকার ক্ষতি হয়।

আজকের পূর্বাভাসে গত মে মাসের আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরা হয়। সেখানে বলা হয়, মে মাসে সারা দেশেই স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের স্বাভাবিকের চেয়ে বেশি এবং ময়মনসিংহ বিভাগের স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। অন্য বিভাগগুলোর বৃষ্টি হয়েছে স্বাভাবিক।