default-image

দেশের ৭০ শতাংশ এলাকাজুড়ে দাবদাহ শুরু হয়েছে। তিন দিন আগে দেশের কয়েকটি জেলা দিয়ে শুরু হয়ে এখন সেটি দেশের বেশির ভাগ এলাকায় ছড়িয়ে পড়েছে। আজ মঙ্গলবার এ বছরের সবচেয়ে উত্তপ্ত দিন কাটছে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে—৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদেরা বলছেন, আগামীকাল বুধবার তাপমাত্রা আরও বাড়তে পারে এবং দাবদাহ আরও দু–এক দিন চলতে পারে। দু–এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দুদিন পরে তাপ কমবে এবং মাস শেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে। সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকার তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রাতে তাপমাত্রা আরেকটু বাড়বে বলে জানান তিনি।

default-image

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, ২৫ মার্চ পর্যন্ত এই মৃদু তাপপ্রবাহ থাকবে। ২৬ তারিখ থেকে তাপ কমতে থাকবে এবং মাসের শেষে গিয়ে ঢাকা, ঢাকার দক্ষিণ–পূর্বাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিস বলছে, সাধারণত মার্চ মাসে টানা দাবদাহ থাকে না। কিন্তু চার দিন ধরে দেশের দক্ষিণ–পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় শুরু হওয়া দাবদাহটি এখন দেশের বেশির ভাগ এলাকায় ছড়িয়ে পড়েছে। রাজধানীতে দাবদাহ চলছে তিন দিন ধরে এবং প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে।

এ ছাড়া আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগসহ রাজশাহী, পাবনা ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন