পার্বত্য অঞ্চলে বাঘের আবাস গড়া যায় কি না, দেখতে বলেছে সংসদীয় কমিটি

দেশের পার্বত্য অঞ্চল
ফাইল ছবি

দেশের পার্বত্য অঞ্চলকে বেঙ্গল টাইগারের বাস উপযোগী (হ্যাবিটেট) করা যায় কি না, তা খতিয়ে দেখতে বলেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে দেখতে বলেছে কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী প্রথম আলোকে এই তথ্য জানান। তিনি বলেন, একসময় বেঙ্গল টাইগার সারা দেশেই ছিল। এখন কেবল সুন্দরবনে বসবাস করে। বিভিন্ন ক্যামেরায় দেখা যাচ্ছে মিয়ানমার ও ভারত সীমান্ত থেকে মাঝেমধ্যে বাঘ দেশের সীমানায় ঢুকছে। এ জন্য কমিটি ভাবছে পার্বত্য এলাকায় বেঙ্গল টাইগারের দ্বিতীয় হ্যাবিটেট তৈরি করা যায় কি না। মন্ত্রণালয় বিষয়টি দেখছে। পরবর্তী বৈঠকে এ বিষয়ে একটি প্রতিবেদন দিতে মন্ত্রণালয়কে বলা হয়েছে।

বৈঠকে সাভারের চামড়া শিল্প নগরীতে দূষণের বিষয়ে আলোচনা হয়। এ বিষয়ে সাবের হোসেন চৌধুরী বলেন, পরিবেশদূষণের দায়ে সাতটি ট্যানারির বিদ্যুৎ, পানি ও গ্যাস–সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আরও ২৩টি ইউনিট আছে, যেগুলোর দূষণের মাত্রা খুবই বেশি। সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। পরিবেশদূষণ প্রশ্নে কোনো আপস করা হবে না।

বৈঠকে পরিবেশ খাতে নারীদের অবদানের স্বীকৃতি দিতে আগামী বছর থেকে নারী দিবস উপলক্ষে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এটা কীভাবে করা হবে, সেই বিষয়ে মন্ত্রণালয় নীতিমালা তৈরি করবে।
সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল ও খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন।