বন্যা থেকে বাঁচতে জলাশয়–জলাভূমি রক্ষা করতে হবে: আইপিডি

বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় বন্যাদুর্গত এলাকা
ছবি: আনোয়ার পারভেজ

সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার জন্য অস্বাভাবিক বৃষ্টিপাতের দায় রয়েছে। পাশাপাশি প্রাকৃতিক হাওর-বাঁওড়, নদ-নদী এলাকাসহ বিভিন্ন জলাশয়-জলাভূমির পানি ধারণক্ষমতা হ্রাস ও স্বাভাবিক পানিপ্রবাহের গতিপ্রকৃতির পরিবর্তনও এ জন্য দায়ী। বন্যা ও দুর্যোগ থেকে দীর্ঘ মেয়াদে বাঁচতে প্রাকৃতিক জলাশয়-জলাভূমি রক্ষা করতে হবে। আজ সোমবার ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে।

আইপিডি বলেছে, বিগত দশকগুলোতে হাওর এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে উন্নয়নকে প্রাধান্য দেওয়া হয়েছে। এর মাধ্যমে বন্যাসহ বিভিন্ন দুর্যোগ মোকাবিলার প্রাকৃতিক ব্যবস্থাপনার উপাদানগুলো নষ্ট করে বিপদ ডেকে আনা হয়েছে। এ বছর সারা দেশেই দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কা করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে আগামী বছরগুলোতেও নিয়মিতভাবে এ ধরনের বন্যা দেখা দিতে পারে।

আগামী দিনে প্রাকৃতিক বিপর্যয় থেকে বাঁচতে হাওর-বাঁওর, নদী-খাল, জলাশয়-জলাভূমি প্রভৃতি প্রাকৃতিক জল ধারণ এলাকা সংরক্ষণের বিকল্প নেই বলে মনে করে আইপিডি। এ জন্য জলাশয় দখল-ভরাটের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার আহ্বান জানিয়েছে সংগঠনটি। আইপিডির অভিযোগ, বন্যা উপদ্রুত এলাকায় সরকারে তরফ থেকে যে পরিমাণ অর্থ বরাদ্দ হয়েছে, তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বন্যাদুর্গতদের উদ্ধার-আশ্রয় ও পুনর্বাসনে সমন্বিত কার্যক্রম আরও জোরদারের আহ্বান জানিয়েছে তারা।