বৈশ্বিক জলবায়ু কর্মসূচিতে একাত্মতা জানিয়ে ঢাকায় সমাবেশ

‘ফ্রাইডেস ফর ফিউচার’ এবং ‘ইয়ুথ নেট জাস্টিসের’ উদ্যোগে প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে
ছবি: সংগৃহীত

বৈশ্বিক পর্যায়ে কার্বন নির্গমন হ্রাস ও  দায়ী রাষ্ট্রগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের দাবিতে আন্দোলন ‘ফ্রাইডেস ফর ফিউচার’ এবং ‘ইয়ুথ নেট জাস্টিসের’ উদ্যোগে আজ শুক্রবার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে অংশগ্রহণকারীরা  ‘ফ্রাইডেস ফর ফিউচার’–এর বৈশ্বিক জলবায়ু কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

কক্সবাজারে জলবায়ুবিষয়ক কর্মসূচিতে অংশগ্রহণকারীরা
ছবি: সংগৃহীত

এ বছর দেশের যেসব জেলায় একযোগে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট পালিত হয়েছে, সেগুলো হলো ঢাকা, গোপালগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, টাঙ্গাইল, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, বান্দরবান, বরিশাল, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী, বরগুনা, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, খুলনা, সাতক্ষীরা, যশোর, বাগেরহাট, নড়াইল, ময়মনসিংহ, নেত্রকোনা ও গাইবান্ধা। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণেরা কালো পোশাক পরে ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড হাতে নিয়ে মানববন্ধন, পদযাত্রা ও নাটকের মধ্য দিয়ে জলবায়ু সংকট তুলে ধরেন। তরুণদের এ কাজে সহযোগিতা করেন তাঁদের অভিভাবক ও এলাকাবাসী।

‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’–এর নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান বলেন, ‘আমরা কয়লা বা অন্যান্য জীবাশ্ম জ্বালানি নয়, বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির অংশ বাড়ানোর দাবি জানাই। তিনি বলেন, জলবায়ু কার্যক্রমকে ত্বরান্বিত করা, অভিযোজন বা সহনশীলতা বৃদ্ধি কঠিন মনে হতে পারে। তবে এটি অত্যাবশ্যক।’