মৃদু দাবদাহ বইছে, আছে বৃষ্টির সম্ভাবনা

বাড়ছে গরম। গরম থেকে স্বস্তি পেতে অনেকেই বেছে নেন রাস্তার পাশের দোকান থেকে বিভিন্ন ধরনের শরবত। সম্প্রতি রাজধানীর টিএসসি এলাকায়
ছবি: প্রথম আলো

ঢাকা, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। আর রাঙামাটি ও চট্টগ্রাম জেলায় মাঝারি ধরনের দাবদাহ চলছে। দেশের অধিকাংশ জেলায় এক সপ্তাহ ধরেই এই দাবদাহ বয়ে যাচ্ছে। এই দাবদাহ অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

আজ শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান প্রথম আলোকে বলেন, ২৯ মার্চ (সোমবার) বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে ঝোড়ো বাতাস বয়ে যেতে পারে। বৃষ্টিপাত হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন¤তাপমাত্রা রংপুর বিভাগের তেঁতুলিয়া, ডিমলা ও রাজারহাটে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।