default-image

শীত শেষ হতে না হতেই আকাশে মেঘের আনাগোনা বেড়ে গেছে। অনেকেই ভেবেছিলেন, ঝড়-বৃষ্টির দিন শুরু হয়ে গেল বুঝি। গতকাল বুধবার রাজধানীর অনেক স্থানে আকাশ কালো করে আসা মেঘ আর ফোঁটা ফোঁটা বৃষ্টি দেখে অনেকে তাই ভেবেছিলেন। কিন্তু আজ বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ থেকে মেঘ সরে যেতে শুরু করেছে।

আবহাওয়াবিদেরা বলছেন, আজ দুপুর থেকে বিকেল পর্যন্ত আকাশে কিছুটা মেঘের আনাগোনা থাকবে। সন্ধ্যা থেকে মেঘ সরে গিয়ে রাতের মধ্যে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আগামীকাল সকাল থেকে রোদের ছটা বেশ স্পষ্ট হবে।

আবহাওয়া অধিদপ্তর থেকে আজকের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। বিকেলের মধ্যে হালকা শীতল বাতাস বয়ে যাবে। এ সময়টায় আরামদায়ক আবহাওয়া বজায় থাকবে।

বিজ্ঞাপন

জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, দেশের পশ্চিম দিক থেকে আসা মেঘের দলটি দ্রুত সরে যাচ্ছে। বিকেল পর্যন্ত আকাশ আংশিক মেঘলা থাকবে। ফলে রোদ কম দেখা যাবে। তবে রাতের মধ্যে মেঘ সরে গিয়ে আগামীকাল সকাল থেকে রোদের দেখা পাওয়া যেতে পারে।

মেঘ সরে যাওয়ায়, আর কিছুটা রোদের দেখা পাওয়ায় রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা গত এক দিনে এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। বিশেষ করে রাজধানীসহ দেশের প্রধান শহরগুলোর তাপ বেড়ে গেছে। আজ রাতের মধ্যে তাপমাত্রা আরও বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্ববেক্ষণ বলছে, দেশের উত্তরাঞ্চল এবং সিলেট বিভাগে রাত থেকে ভোর পর্যন্ত হালকা শীতের অনুভূতি রয়েছে। দেশের বাকি এলাকা থেকে শীত মোটামুটি বিদায় নিয়েছে। আগামী দু–তিন দিনের মধ্যে উত্তরাঞ্চলসহ অন্য এলাকাগুলোতে তাপমাত্রা বেড়ে শীত পুরোপুরি বিদায় নেবে।

গতকাল দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস, আর রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশের উত্তরাঞ্চলসহ বেশির ভাগ এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে গেছে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন
পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন