ভ্যাপসা গরমের পর রাজধানীতে হঠাৎ বৃষ্টি। একটু শীতল হতে বৃষ্টিতে ভিজছে অনেকেই। আগারগাঁও, ঢাকা, ৩০ মে
ছবি: আশরাফুল আলম

আজ সোমবার রাজধানী ঢাকা ও এর আশপাশে বৃষ্টিপাত হয়েছে। বেলা ১১টার পরে এ বৃষ্টি শুরু হয়।

উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এর জন্য সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার আবহাওয়া অফিসের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, দেশের প্রায় সবখানে কমবেশি বৃষ্টি হতে পারে আগামী ২৪ ঘণ্টায়। আজ রাজধানী ঢাকা ও এর আশপাশে বৃষ্টির সম্ভাবনার কথা আছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, উপকূলীয় এলাকায় মেঘমালা সৃষ্টির কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে যেসব মাছ ধরার নৌকা বা ট্রলার আছে, তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক আজ প্রথম আলোকে বলেন, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগরে অধিকাংশ জায়গায়, ঢাকা ও সিলেটের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাজধানী ও এর আশপাশে বৃষ্টির সম্ভাবনা আছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে—৩৬ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল কিশোরগঞ্জের নিকলিতে—২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চাঁদপুরে—৮৯ মিলিমিটার।