default-image

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আজ বুধবার সকাল ৮টা ২১ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে। আবহাওয়া অধিদপ্তর ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ৩৯৭ কিলোমিটার দূরে আসামে। কয়েক দিন ধরেই সারা দেশে তীব্র দাবদাহ চলছে। এর মধ্যে ভূমিকম্প হলো।

সকালে রাজধানীর কারওয়ান বাজারে কর্মস্থলে এসেছেন শাপলা আহমেদ ও অরূপ রায়। তাঁদের অফিস ১২ তলায়। তাঁরা জানান, ভূমিকম্পের সময় তাঁরা প্রচণ্ড দুলুনি অনুভব করেছেন। ফুলের টব, টিভি—সবকিছু এ সময় দুলছিল।

এদিকে এনডিটিভির খবরে জানা যায়, ভারতের আসামে ৬.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

বিজ্ঞাপন

আমাদের সিলেট অফিস জানিয়েছে, সিলেট থেকে ভূমিকম্প স্থলের দূরত্ব প্রায় ৩৬৮ কিলোমিটার। সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, ভারতের আসামের ঢেকীয়াজুলি শহর এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। তবে সিলেটে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানান সিলেট ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা যীশু তালুকদার।

শেরপুর প্রতিনিধি জানান, ভূমিকম্পের সময় আতঙ্কে অনেকে ঘর থেকে বের হয়ে আসেন। তবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

পঞ্চগড় প্রতিনিধি জানান, ভূমিকম্পে হঠাৎ মাটি ও ঘর-বাড়ি কেঁপে ওঠে। এ সময় অনেকেই দৌড়ে ঘর থেকে বাইরে বেরিয়ে আসেন। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক জীতেন্দ্র নাথ রায় ভূমিকম্প অনুভূত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের আসামে হলেও পঞ্চগড়ে এর তীব্রতা কম ছিল। ভূমিকম্পে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানান পঞ্চগড়ের জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন।

পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন