গত দুই দিন রাজধানী ঢাকায় সামান্য বৃষ্টি হয়। বৃষ্টির সময় কিছুটা স্বস্তি মেলে। কিন্তু পরে ভ্যাপসা গরমের অনুভূতি রয়েই যায়। আজও রাজধানীতে সামান্য বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম প্রথম আলোকে বলেন, আজ রাজশাহী ও খুলনা বিভাগ বাদ দিয়ে দেশের অন্য ছয় বিভাগের অধিকাংশ জায়গায় মাঝারি থেকে হালকা ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া রাজধানী ও এর আশপাশের এলাকায় আজ হালকা বৃষ্টি হতে পারে বলেন জানান শাহীনুল ইসলাম। তিনি বলেন, এই বৃষ্টিতে তাপমাত্রা সামান্য কমতে পারে। ঢাকার আশপাশে অবশ্য কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে। সেই তুলনায় রাজধানীতে বৃষ্টি কম।

আবহাওয়া অধিদপ্তর জুলাইয়ের গোড়াতেই বলেছিল, এ মাসে অপেক্ষাকৃত কম বৃষ্টি হবে। এ ছাড়া দেশের কিছু এলাকার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল।

পূর্বাভাস অনুযায়ী, দেশের বিভিন্ন এলাকা কয়েক দিন বৃষ্টিহীন ছিল। তীব্র গরমে চরম দুর্ভোগ পোহায় বিভিন্ন এলাকার মানুষ।

এখন আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কয়েক দিন দেশের বিভিন্ন এলাকায় ধীরে ধীরে বৃষ্টি বাড়তে পারে। এতে সেসব এলাকার তাপমাত্রা কমতে পারে।

আজ সকালে ঢাকা ও এর আশপাশের এলাকার ছয় ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ সময়ে হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আজ সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা। কিছু কিছু এলাকায় সামান্য বৃষ্টিও হয়েছে। এ বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমায় রাজধানীবাসীর মধ্যে সামান্য হলেও স্বস্তি এসেছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

একই সময় সর্বোচ্চ বৃষ্টি হয় ফেনীতে, ৮০ মিলিমিটার। রাজধানীতে এ সময় বৃষ্টি হয় ২ মিলিমিটার।

পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন