আবহাওয়া অধিদপ্তরেরর সর্বশেষ ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ–পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি ভারতের তামিলনাড় উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল ও একই এলাকায় লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। এ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টায় দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় আরেকটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান আজ প্রথম আলোকে বলেন, আগামী বুধবার নাগাদ একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি নিম্নচাপে পরিণত হওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে।

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে কি না, এর জবাবে আবদুল মান্নান বলেন, ‘এটি বলার মতো সময় আসেনি। এটি সৃষ্টি হওয়ার পর তা বলা যাবে।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ ছাড়া ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শীত পড়তে শুরু করেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া যশোরে ১৪, বদলগাছী ও ঈশ্বরদীতে ১৪ দশমিক ২, রাজশাহীতে ১৪ দশমিক ৫, দিনাজপুর ও তেঁতুলিয়ায় ১৫ ডিগ্রি সেলসিয়াস ছিল তাপমাত্রা। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৯। গত ২৪ ঘণ্টা সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের কুতুবদিয়ায় ৩২ ডিগ্রি সেলসিয়াস।

এবার শীত অপেক্ষাকৃত আগে এসেছে কি না, এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, নভেম্বরের এ সময়টাতে এমন শীতই পড়ে। আর এটাই স্বাভাবিক। এখন তাপমাত্রা আরও কমতে থাকেবে।