শেখ হাসিনাকে উদ্ধৃত করে সাইদা মুনা বলেন, প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ কেবল নতুন রাজা চার্লসের মা-ই ছিলেন না, তিনি তাঁর কাছেও একজন মায়ের মতো ব্যক্তিত্ব ছিলেন। নতুন রাজা ও কুইন কনসর্টকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

মুনা জানান, রাজা ও কুইন কনসর্ট উভয়েই অক্টোবরে তাঁদের পূর্বনির্ধারিত বাংলাদেশ সফর স্থগিত হওয়ায় দুঃখ প্রকাশ করেন। কুইন কনসর্ট বলেছেন, তাঁর সিলেট ও সুন্দরবন সফরের পরিকল্পনা ছিল।

সাইদা মুনা তাসনীম আরও জানান, যুক্তরাজ্য, কানাডা ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, নেদারল্যান্ডসের রানি, ভারত ও নেপালের প্রেসিডেন্ট এবং বিশ্বের অন্য নেতাদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর ছোট বোন শেখ রেহানা ওয়েস্টমিনস্টার প্যালেসে যান এবং প্রয়াত রানি এলিজাবেথের কফিনে শেষ শ্রদ্ধা জানান।

৮ সেপ্টেম্বর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়সে মৃত্যুর পর ৭০ বছরের রাজত্বের অবসান হয় যুক্তরাজ্যে সবচেয়ে বেশি সময় সিংহাসনে থাকা এই রানির। আজ সোমবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হতে যাচ্ছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নিতে রাষ্ট্রীয় সফরে ১৫ সেপ্টেম্বর যুক্তরাজ্যে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি স্থানীয় সময় আজ সন্ধ্যায় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশ নিতে নিউইয়র্কের উদ্দেশে লন্ডন ত্যাগ করবেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন