সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২৭ নভেম্বর, সোমবার। গতকাল রোববার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যাঁরা

আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। রোববার বিকেল ৪টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

 বিস্তারিত পড়ুন...

গরুর মাংসের দাম কম, তাই কমেছে মাছ-মাংস-ডিমের দামও

সাম্প্রতিক সময়ে রাজধানীর বাজারে কেজিতে ২৫০ টাকা পর্যন্ত কমেছে গরুর মাংসের দাম। গতকাল শাহজাহানপুর এলাকায় দোকানে মাংস কিনতে ক্রেতাদের ভিড়
ছবি: প্রথম আলো

ঢাকার বাজারে গরুর মাংসের দাম বেশ কমেছে। প্রতি কেজি ৭৫০ থেকে ৮০০ টাকায় বিক্রি হওয়া গরুর মাংস এখন ৬৫০ টাকার কমে পাওয়া যাচ্ছে। কোথাও কোথাও ৫৫০ টাকা কেজিতেও গরুর মাংস কেনা যাচ্ছে। ফলে মধ্যবিত্ত ক্রেতা তো বটেই, অনেক নিম্নমধ্যবিত্ত ও স্বল্প আয়ের মানুষ দোকানে সারিতে দাঁড়িয়ে গরুর মাংস কিনছেন। দুই সপ্তাহ ধরে গরু মাংসের দামে এই পরিবর্তনের ফলে বাজারে কমতে শুরু করেছে চাষের মাছ ও ব্রয়লার মুরগির দামও।

 বিস্তারিত পড়ুন...

গ্রেপ্তার এড়িয়ে যেভাবে রাত কাটান নারায়ণগঞ্জ বিএনপির নেতা-কর্মীরা

ছোট্ট ছাউনির ভেতরে ঘুমাচ্ছেন একদল বিএনপি নেতা–কর্মী। বাইরে পাহাড়ায় আরেক দল। গত ১৭ নভেম্বর নারায়ণগঞ্জের আড়াইহাজারের সায়েদাবাদ চরে
ছবি: দিনার মাহমুদ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার নাগরহাটি খেয়াঘাট থেকে মেঘনা পাড়ি দিয়ে আড়াইহাজারের সায়েদাবাদ চর। ডিঙিনৌকায় সময় লাগে মিনিট দশেক। ‘চরে সাপ, শিয়ালের ভয় আছে’—ঘাটে নামার আগে সাবধান করে দেন মাঝি সোহরাব আলী। নৌকা থেকে নেমে কিছুদূর হাঁটার পর কাশবন ও গাছে ঘেরা একটি ছাউনি। বিএনপির কয়েকজন নেতা-কর্মী আশ্রয় নিয়েছেন সেখানে।

 বিস্তারিত পড়ুন...

মধ্যপ্রাচ্যে ইসরায়েলের ভবিষ্যৎ অন্ধকার

গাজায় নৃশংস যুদ্ধ, দীর্ঘ ও উপর্যুপরি অপরাধমূলক নীতি ইসরায়েলের জন্য আত্মঘাতী ফল বয়ে আনতে পারে। এমনকি এ থেকে শক্তিশালী ইহুদি রাষ্ট্রের অবসানও ঘটতে পারে।

 বিস্তারিত পড়ুন...

সাকিব-লিটন-মোস্তাফিজকে ছেড়ে দিল কলকাতা ও দিল্লি

সাকিব ও লিটন দাসকে ছেড়ে দিয়েছে কলকাতা; মোস্তাফিজকে ছেড়ে দিয়েছে দিল্লি
প্রথম আলো

সাকিব আল হাসান ও লিটন দাস—দুই বাংলাদেশি ক্রিকেটারকেই আইপিএলের পরের মৌসুমের আগে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। মোস্তাফিজুর রহমানকেও ছেড়ে দিয়েছে দিল্লি ক্যাপিটালস। ফলে পরের মৌসুমে আইপিএলে খেলতে চাইলে বাংলাদেশের তিন ক্রিকেটারকেই আবার নিলামে নাম তুলতে হবে।

 বিস্তারিত পড়ুন ...

বাংলাদেশ থেকে আরও পড়ুন