সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২৬ ডিসেম্বর, মঙ্গলবার। গতকাল সোমবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

ঢাকার ১৯টি আসনের ১৪টিতেই ‘নির্ভার’ নৌকার প্রার্থীরা

ঢাকা জেলা ও মহানগরের ১৯টি আসনের মধ্যে ১৪টিতেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীরা চিন্তামুক্ত। এই আসনগুলোতে শক্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় জয়ের ব্যাপারে অনেকটাই ‘নির্ভার’ নৌকার প্রার্থীরা। ঢাকার বাকি ৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতার এখনো সম্ভাবনা রয়েছে। কারণ, এই পাঁচটিতে আওয়ামী লীগের নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

বিস্তারিত পড়ুন...

ডলারের দাম কাগজে–কলমে এক, বাস্তবে আরেক

মার্কিন ডলার
ছবি: রয়টার্স

দেশের শীর্ষস্থানীয় এক ব্যবসাপ্রতিষ্ঠান গত সপ্তাহে একটি ব্যাংকে ৪ লাখ মার্কিন ডলারের আমদানি দায় পরিশোধ করে। প্রতি ডলারের জন্য নির্ধারিত দাম ১১০ টাকা হিসাবে প্রতিষ্ঠানটি ব্যাংকে জমা দিয়েছে ৪ কোটি ৪০ লাখ টাকা। তবে এর বাইরে প্রতি ডলারে আরও ১৩ টাকা হিসাবে পে-অর্ডারের মাধ্যমে দিতে হয়েছে ৫২ লাখ টাকা। তাতে ওই আমদানিকারকের ৪ লাখ ডলারের দায় পরিশোধে প্রতি ডলারের দাম পড়েছে ১২৩ টাকা। এভাবেই বাংলাদেশের সব ব্যাংকের নথিপত্রে এখন আমদানিতে ডলারের সর্বোচ্চ দর ১১০ টাকা। তবে বাস্তবে ডলারের দাম আরেক। 

বিস্তারিত পড়ুন...

ন্যাটো ভজঘট পাকিয়ে ফেলেছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়া কি জিততে চলেছে

ভ্লাদিমির পুতিন

ইউক্রেনের সঙ্গে যুক্তরাজ্য একটি নৌচুক্তি করার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। এর মধ্য দিয়ে ভলোদিমির জেলেনস্কির নেতৃত্বে ডুবতে বসা একটি দেশকে সামরিক সহায়তার পরিমাণ দ্বিগুণ করছে তারা। জার্মানিও ইউক্রেনকে অস্ত্রসহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। যদিও বাস্তবে তাদের অস্ত্রের মজুত খালি হয়ে এসেছে। যুক্তরাজ্য ও জার্মানি তাদের অর্থভান্ডার ও অস্ত্রভান্ডার খালি করে ফেলছে।

বিস্তারিত পড়ুন...

আমার প্রেমিক আমাকে বন্ধুদের সঙ্গেও মিশতে দেয় না, কী করব?

অন্যকে নিয়ন্ত্রণকারী স্বভাবের পুরুষ (এমনকি নারীরাও) সঙ্গীকে তার পরিবার ও বন্ধুদের কাছ থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার চেষ্টা করে
মডেল: সুস্মি ও রেহান। প্রতীকী ছবি: প্রথম আলো

দেখা হওয়ার এক মাস পরই সে আমাকে ভালোবাসার কথা জানায়। সম্পর্ক হওয়ার পর একবার বলেছিলাম, আমি আমার এক পুরোনো বন্ধুর (পুরুষ) সঙ্গে দেখা করতে যাচ্ছি। ও আমাকে জানিয়ে দিল, যদি আমি আমার বন্ধুর সঙ্গে দেখা করতে যাই, তাহলে আমাদের সম্পর্ক আর থাকবে না। ও কয়েকবার আমার ফোন হাতিয়েছে। বলেছে, আমার সবচেয়ে প্রিয় বান্ধবীর সঙ্গেও আমাকে দেখা করতে দেবে না। কারণ, তার মতে, আমার বান্ধবী নাকি অভদ্র। ও নিয়ম জারি করেছিল, বিকেলে একটা নির্দিষ্ট সময়ের পর আমি যেন বাইরে না যাই (আমি এমনিতেও বাইরে খুব একটা যাই না)।

বিস্তারিত পড়ুন...

ত্রিশ বছর আগে শাহরুখকে রাহুল হওয়ার সুযোগ দিয়ে কি ভুল করেছিলেন সানি

‘ডর’ ছবিতে অভিনয় করেন সানি দেওল, শাহরুখ খান ও জুহি চাওলা। কোলাজ

ত্রিশ বছর আগে মুক্তি পেয়েছিল সিনেমাটি। যশ চোপড়া পরিচালিত সেই সিনেমা ‘ডর’ দিয়ে শাহরুখ খানের ক্যারিয়ার পেয়েছিল নতুন গতি। ১৯৯৩ সালের ২৪ ডিসেম্বর বড়দিনের উৎসবে মুক্তি পাওয়া ছবিটি ব্যাপক ব্যবসাসফলও হয়। তবে সিনেমাটির একটি অজানা দিন জানলে আপনি অবাক হবেন। কী সেটা? পিংকভিলা ও আইএমডিবি অবলম্বনে সেটাই জেনে নেওয়া যাক।

 বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন