গ্রাহকদের তাৎক্ষণিক আর্থিক চাহিদা মেটাতে ‘ইসলামিক ওয়ালেট’ সেবা এনেছে বেসরকারি খাতের আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক। আল-আরাফাহ্‌ ব্যাংকের হিসাব ছাড়াও মোবাইল নম্বরের মাধ্যমে এই ওয়ালেট হিসাব খোলা যাবে। পাশাপাশি যেকোনো ব্যাংকের হিসাব থেকে এই ওয়ালেটে টাকা আনা যাবে।

এটিই দেশের প্রথম ইসলামিক ওয়ালেট সেবা বলে জানিয়েছে ব্যাংকটি। ডি মানি বাংলাদেশ লিমিটেডের সহায়তায় এ সেবা এনেছে আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক।

আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে এ সেবার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। ব্যাংকের চেয়ারম্যান আবদুস সামাদ লাবু ও ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য দেন। এ সময় ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ডের (আইএফএসবি) কাউন্সিলররা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে ব্যাংকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সৈয়দ মাসুদুল বারী ও ডি মানি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির ইসলামিক ওয়ালেটের সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

অনুষ্ঠানে জানানো হয়, ইসলামিক শরিয়াহ নীতি অনুসরণ করে নতুন এই মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে গ্রাহক তাঁর মোবাইল ফোনের মাধ্যমে নগদ টাকা উত্তোলন, জমা ও স্থানান্তর করতে পারবেন। এ ছাড়া খুব সহজেই মোবাইল ফোন থেকে বিদ্যুৎ, গ্যাস, পানিসহ গৃহস্থালির অন্যান্য বিল (ইউটিলিটি বিল) পরিশোধ করা যাবে। ইসলামিক ওয়ালেট সার্ভিসের মাধ্যমে এয়ার টিকিটসহ বিভিন্ন পরিবহনের টিকিট কেনা, টিউশন ফি পেমেন্ট, মার্চেন্ট পেমেন্ট, কিউআর স্ক্যান পেমেন্ট, মোবাইল অ্যাকাউন্ট রিচার্জ, ইনস্যুরেন্স প্রিমিয়াম পেমেন্টসহ নানা সেবা পাওয়া যাবে। এ অ্যাপে অন্য ব্যাংক থেকেও তাৎক্ষণিক টাকা স্থানান্তর করা যাবে।

ব্যাংকটির কর্মকর্তারা বলেন, ইসলামিক শরিয়া মোতাবেক চলবে এ অ্যাপস। অ্যাপসে যে টাকা জমা থাকবে, তা বিনিয়োগ করা হবে। তা থেকে অ্যাপ ব্যবহারকারী মুনাফার ভাগ পাবেন। এর আগে কোনো ব্যাংক এমন ইসলামিক সেবা আনেনি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0