টুইটারে নিজের বিনিয়োগের পাশাপাশি আরও ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের জন্য মরগ্যান স্ট্যানলিকে বেছে নিয়েছেন টেসলা প্রধান।

রয়টার্সের খবরে বলা হয়, টুইটারে নিজের বিনিয়োগের পাশাপাশি আরও ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের জন্য মরগ্যান স্ট্যানলিকে বেছে নিয়েছেন টেসলা প্রধান। তবে এ বিষয়ে টুইটার কিংবা টেসলা কেউই কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

টুইটারের মালিকানা কিনে নেওয়ার ইলনের প্রস্তাব ঠেকাতে ‘পয়জন পিল’ নীতি গ্রহণ করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের বর্তমান পর্ষদ। এ ‘পয়জন পিল’ নীতির আওতায় টুইটারের নির্দিষ্ট অঙ্কের বেশি শেয়ার কেনার ওপর বাধ্যবাধকতা আরোপ করা হয়।

এর আগেও টুইটারের মালিকানা কিনে নেওয়ার প্রস্তাব দেন ইলন। তাঁর দেওয়া ৪৩ বিলিয়ন ডলারের সেই প্রস্তাব ঠেকাতে ‘পয়জন পিল’ নীতি গ্রহণ করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের বর্তমান পর্ষদ। এ ‘পয়জন পিল’ নীতির আওতায় টুইটারের নির্দিষ্ট অঙ্কের বেশি শেয়ার কেনার ওপর বাধ্যবাধকতা আরোপ করা হয়। ইলনকে ঠেকাতে ‘পয়জন পিল’ নীতির পর বেশ কিছু বিনিয়োগ প্রতিষ্ঠান টুইটারের সঙ্গে চুক্তিতে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা সংস্থার নাম উল্লেখ না করে রয়টার্সকে এমন তথ্য জানিয়েছে।

টুইটারের শেয়ার কেনা নিয়ে দুই পক্ষের পাল্টাপাল্টি অবস্থানের কারণে কোম্পানিটির শেয়ারের দামে নেতিবাচক প্রভাব পড়েছে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, গতকাল প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ১ দশমিক ৬ শতাংশ কমে ৪৭ দশমিক ৬৯ ডলারে লেনদেন হয়, যা ইলন মাস্কের প্রস্তাবিত দামের চেয়ে কম।

প্রযুক্তিনির্ভর পিই ফার্ম থোমা ব্রাভো গত সপ্তাহে মাস্কের প্রস্তাবকে চ্যালেঞ্জ করে বাইআউট করার জন্য সামাজিক মাধ্যমগুলোর সঙ্গে যোগাযোগ করলে সংস্থাগুলোর মধ্যে এ আগ্রহ দেখা দেয়। অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট যেকোনো চুক্তিতে অর্থায়নের কথা বিবেচনা করছে এবং ইলন বা অন্যান্য আগ্রহী বিনিয়োগকারীদের সঙ্গে কাজ করার জন্য উন্মুক্ত বলে সংস্থাটির একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে।

তবে আগামী দিনগুলোতে টুইটারের পরিচালনা পর্ষদ ইলনের প্রস্তাব প্রত্যাখ্যান করবে বলে আশা প্রকাশ করেছেন অনেক বিনিয়োগকারী, বিশ্লেষক ও বিনিয়োগ ব্যাংকার। সম্প্রতি ইলন মাস্ক ৫৪ দশমিক ২০ ডলারে টুইটারের প্রতিটি শেয়ার কিনতে চেয়েছিলেন। এদিকে, টুইটারের শেয়ার কেনা নিয়ে দুই পক্ষের পাল্টাপাল্টি অবস্থানের কারণে কোম্পানিটির শেয়ারের দামে নেতিবাচক প্রভাব পড়েছে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, গতকাল প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ১ দশমিক ৬ শতাংশ কমে ৪৭ দশমিক ৬৯ ডলারে লেনদেন হয়, যা ইলন মাস্কের প্রস্তাবিত দামের চেয়ে কম।

বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন