ডলার–সংকট এখন আরও প্রকট

এবারে ঈদের আগে বৈধ পথে প্রবাসী আয়ে সুবাতাস নেই। কারণ, হুন্ডিতে পাঠালে প্রতি ডলারের বিপরীতে ১০০ টাকা পর্যন্ত দাম মিলছে।

ডলার
ছবি: সংগৃহীত

স্থানীয় টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম প্রতিনিয়ত বাড়ছে। এতে দেশের মুদ্রাবাজারে ডলারের সংকট এখন আরও প্রকট হয়ে উঠেছে। ব্যাংকগুলো ৯৭ টাকায়ও এক্সচেঞ্জ হাউস থেকে ডলার পাচ্ছে না। ফলে ৯৯ টাকা পর্যন্ত দাম দিতে বাধ্য হচ্ছে।

এদিকে ঈদের আগে বৈধ পথে প্রবাসী আয়ে যে সুবাতাস আসে, এবার তা–ও নেই। কারণ, হুন্ডিতে পাঠালে প্রতি ডলারের বিনিময়ে এখন ১০০ টাকা পর্যন্ত দাম মিলছে। এর ওপর বাড়িতে নগদ অর্থ পৌঁছে দেওয়া হচ্ছে।

এ রকম পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক গতকাল মঙ্গলবার ডলারের দাম আরও ৫০ পয়সা বাড়িয়েছে। ফলে প্রতি ডলারের দাম ৯২ টাকা ৯৫ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৩ টাকা ৪৫ পয়সা। নতুন দামে গতকাল ৪ কোটি ২০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, ব্যাংকগুলোর প্রতি কেন্দ্রীয় ব্যাংকের দামেই আমদানি দায় পরিশোধের অনানুষ্ঠানিক নির্দেশ রয়েছে। যারা এই নির্দেশ না মেনে আমদানিকারকদের কাছে বাজারদরে বিক্রি করছে, তাদের ভালো মুনাফা হচ্ছে। কারণ, তারা ৯৮-৯৯ টাকা দরে ডলার বিক্রি করছে। অন্যদিকে যেসব ব্যাংক বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানছে, তারা লোকসান গুনছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ডলারের সংকট কাটাতে বিলাসপণ্য আমদানিতে আরও কড়াকড়ি আরোপ হতে পারে। বিশেষ কয়েকটি পণ্য আমদানিতে ব্যাংকঋণ বন্ধ ও শতভাগ মার্জিন আরোপ করার পরিকল্পনা করা হচ্ছে।

ক্রমাগত ডলার–সংকটের কারণে কেন্দ্রীয় ব্যাংক দফায় দফায় এটির দাম বাড়াচ্ছে। ফলে গত দুই মাসে প্রতি ডলারের দাম ৮৬ টাকা থেকে বেড়ে ৯৩ টাকা ৪৫ পয়সায় উঠেছে। এটাকে আন্তব্যাংক দাম বলে উল্লেখ করছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও ব্যাংকগুলোতে এই দামে কোনো ডলার লেনদেন হচ্ছে না।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গতকাল প্রথম আলোকে বলেন, ডলারের দাম বাড়ানো হয়েছে ৫০ পয়সা। এই দামে আজ (গতকাল মঙ্গলবার) ডলার বিক্রি করা হয়েছে।

এদিকে প্রতিনিয়ত ডলার বিক্রির ফলে কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪ হাজার ১০০ কোটি ডলারে নেমেছে। তবে এখন ডলার বিক্রি করে ভালো মুনাফাও করছে কেন্দ্রীয় ব্যাংক। যেই ডলার তারা ৮৪-৮৬ টাকায় কিনেছিল, তা এখন বিক্রি করছে ৯৩ টাকা ৪৫ পয়সায়। পাশাপাশি ব্যাংকগুলোকেও টাকা ধার দেওয়া বাড়িয়েছে। ফলে ডলার বিক্রি ও টাকা ধার দেওয়া, উভয় ক্ষেত্রেই মুনাফা করছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশি মালিকানাধীন মালয়েশিয়ার একটি এক্সচেঞ্জ হাউসের কর্মকর্তা গত রাতে প্রথম আলোকে বলেন, ইসলামী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্টসহ কয়েকটি ব্যাংক ৯৮ টাকা ৫০ পয়সা দাম দিয়ে ডলার সংগ্রহ করেছে। তবে ওয়েস্টার্ন ইউনিয়ন আরও বেশি দাম দিচ্ছে। হুন্ডিতে ১০০ টাকা পর্যন্ত দাম দিয়ে ডলার সংগ্রহ করা হচ্ছে।

শীর্ষ দুটি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধান কর্মকর্তারা জানান, ৯৭ টাকা পর্যন্ত দর দিতে চাইলেও কোনো ডলার পাওয়া যায়নি। পরে ৯৮ টাকা ৫০ পয়সায় মিলেছে। তবে রপ্তানি বিল কিছুটা কম দামে নগদায়ন করা গেছে। এই কারণে ৯৩ টাকা ৫০ পয়সা দরে ডলার বিক্রি করে লোকসান কিছুটা কমানো হয়েছে।

অগ্রণীরই ঘাটতি ৯০ কোটি ডলার

এখন আমদানি-রপ্তানি বাণিজ্য ও প্রবাসী আয় সংগ্রহে শীর্ষ ব্যাংকগুলোর একটি অগ্রণী ব্যাংক। এরপরও ব্যাংকটির প্রতি মাসে ডলারের ঘাটতি দাঁড়িয়েছে ৯০ কোটি ডলার। এ নিয়ে ব্যাংকটি সব শাখা ব্যবস্থাপকদের চিঠি দিয়েছে। এতে বলেছে, ব্যাংকের ডলার খরচ ১৭০ শতাংশ বেড়েছে। বিদেশি মুদ্রা আয় উল্লেখযোগ্য হারে বাড়ানো না গেলে বৈদেশিক বাণিজ্যে বিপর্যয় আসতে পারে। সামনে বিদেশি মুদ্রার সংকট আরও বাড়বে। এ জন্য শাখা ব্যবস্থাপকদের নতুন ঋণপত্র (এলসি) খোলা ও বিদেশে ডলার পাঠানোর অঙ্গীকার না করার পরামর্শ দিয়েছে অগ্রণী ব্যাংক।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ শামস-উল ইসলাম বলেন, ‘যে সংকট তৈরি হয়েছে, তা কীভাবে মোকাবিলা করতে হবে, বুঝতে পারছি না। ঈদের আগেও প্রবাসী আয় ভালো আসছে না। আমদানি খরচও বাড়ছে। এই মুহূর্তে আমদানি বন্ধের কোনো বিকল্প দেখছি না।’