‘তারুণ্যের জয়ধ্বনি’ ই-লার্নিং ওয়েব পোর্টালের যাত্রা শুরু

ডিজিটাল প্ল্যাটফর্মে উদ্বোধন করা হলো অপরাজেয়-বাংলাদেশের ওয়াই-মুভস প্রকল্পের ‘তারুণ্যের জয়ধ্বনি’ ই-লার্নিং ওয়েব পোর্টাল (www.tarunnyerjoyodhwoni.net)। ৩ মে অনলাইন মিটিং অ্যাপস ও সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচারের মাধ্যমে অপরাজেয়-বাংলাদেশের ঢাকার মিরপুরের প্রধান কার্যালয় থেকে ওয়েবসাইটটির উদ্বোধনী অনুষ্ঠান হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের নারী ও শিশুবিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সাংসদ শামসুল হক। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মাদ শরীফ (পরিচালক, এমসিএইচ সার্ভিস, লাইন ডিরেক্টর, এমসিআরএএইচ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর)। এ ছাড়া প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওরলা মারফি, সংসদ সদস্য অদিবা আঞ্জুম (সাংসদ এবং সদস্য, নারী ও শিশুবিষয়ক সংসদীয় কমিটি), আরমা দত্ত (সাংসদ এবং সদস্য, নারী ও শিশুবিষয়ক সংসদীয় কমিটি) এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ওয়াই-মুভস প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার রাজিয়া সুলতানা। এ সময় সারা দেশ থেকে মোট ২৫০ জন শিশু ও যুব অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায় পাঁচ হাজার জন অনুষ্ঠানটি সরাসরি দেখেন।

অনুষ্ঠানের শুরুতেই অপরাজেয়-বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু স্বাগত বক্তব্যে ওয়েবসাইটটিকে একটি যুগোপযোগী উদ্যোগ হিসেবে আখ্যা দেন।

শামসুল হক বলেন, তারুণ্যের জয়ধ্বনি ওয়েবসাইটটি খুবই চমৎকার হয়েছে এবং শিশু ও তরুণেরা সাইটটি থেকে অনেক উপকৃত হবেন। এ ছাড়া বাংলাদেশ সরকার ইতিমধ্যেই পাঠ্যপুস্তকেও ওয়েবসাইটে উল্লেখিত বিষয়গুলো সংযুক্ত করেছে। তারুণ্যের জয়ধ্বনি পোর্টালটির জন্য তিনি শুভকামনা জানান।

তারুণ্যের জয়ধ্বনি ওয়েবসাইটটি (www.tarunnyerjoyodhwoni.net) মূলত প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ওয়াই-মুভস প্রকল্পের মাধ্যমে তৈরি একটি ওয়েব পোর্টাল, যেখানে বিভিন্ন ইস্যুভিত্তিক, যেমন যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবার অধিকার, শিশু অধিকার, শিশু সুরক্ষা এবং জেন্ডারভিত্তিক সহিংসতা বিষয়ে বিনা মূল্যে ই-লানিং কোর্স ও সার্টিফিকেট গ্রহণ করা যাবে। এ ছাড়া ওয়েবসাইটটিতে বিভিন্ন বিষয়ের ওপর মডিউল ও শিক্ষণীয় উপকরণ বিনা মূল্যে ডাউনলোড করা যাবে। ওয়েবসাইটটি সিডার (এসআইডিএ) অর্থায়নে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় এবং অপরাজেয়-বাংলাদেশের ওয়াই–মুভস প্রকল্পের তত্ত্বাবধানে তৈরি করা হয়েছে। দেশের শিশু ও যুবদের অধিকার পরিস্থিতি এবং সর্বোপরি ওয়াই–মুভস প্রকল্পের কার্যক্রমগুলো এ ওয়েবসাইটে তুলে ধরা হবে।