যত দিন অপ্রদর্শিত আয়, তত দিন সুযোগ: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

আগামী অর্থবছরের বাজেটেও কালোটাকা সাদা করার সুযোগ রাখা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর এক ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘দেশে যত দিন পর্যন্ত অপ্রদর্শিত আয় থাকবে, তত দিন পর্যন্ত এ সুযোগ বহাল থাকবে।’

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণার সময় এক বছরের জন্য ঢালাওভাবে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়। বাজেটে ব্যাংক আমানতে, নগদ টাকা, ফ্ল্যাট কেনাসহ সব ক্ষেত্রে বিনা প্রশ্নে ১০ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। শেয়ারবাজারেও কালোটাকা সাদা করার অবাধ সুযোগ দেওয়া হয়েছে। এখন শেয়ার কিনে যেমন কালোটাকা সাদা করা যাবে, তেমনি অতীতে অর্থাৎ কয়েক বছর আগে কালোটাকায় শেয়ার কেনা থাকলেও তা সাদা করা যাবে। সব মিলিয়ে অর্থবছরের প্রথম ৬ মাসে ১০ হাজার কোটি টাকা সাদাও হয়েছে। এই সুযোগ ৩০ জুন, চলতি অর্থবছরে শেষ হচ্ছে।

আরও পড়ুন

সিনোফার্মের কাছ থেকে ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত

এদিকে চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের কাছ থেকে ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এর অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আখতার বলেন, চীন থেকে যে পাঁচ লাখ ডোজ উপহার হিসেবে পাওয়া গেছে, তার বাইরে আরও ভ্যাকসিন কেনা হবে।

১২ মে চীন থেকে উপহার হিসেবে পাঠানো সিনোফার্মের পাঁচ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশে আসে।