ঢাকায় তিন দিনব্যাপী সোনার অলংকার প্রদর্শনী শুরু ১৭ মার্চ

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন জুয়েলার্স সমিতির কোষাধ্যক্ষ উত্তম বণিক। আজ বুধবার রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে বাজুসের নিজস্ব কার্যালয়ে
ছবি: প্রথম আলো

দেশ থেকে সোনা ও সোনার অলংকার রপ্তানির প্রসারে প্রথমবারের মতো সোনার অলংকার প্রদর্শনীর (জুয়েলারি এক্সপো) আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আগামী ১৭ মার্চ রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী এই প্রদর্শনী শুরু হবে।

বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে বাজুসের নিজস্ব কার্যালয়ে আজ বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের নেতারা। এতে বলা হয়, আইসিসিবির তিনটি হলে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে। তিন দিনের প্রদর্শনীতে দেশ-বিদেশের ৭০টির বেশি স্টল থাকবে। আর দুই লক্ষাধিক ক্রেতা-দর্শনার্থীর আগমন ঘটবে বলে আশা প্রকাশ করেন বাজুসের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাজুসের কোষাধ্যক্ষ ও প্রদর্শনী কমিটির চেয়ারম্যান উত্তম বণিক। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি গুলজার আহমেদ, আনোয়ার হোসেন, দেওয়ান আমিনুল ইসলাম, নারায়ণ চন্দ্র দে ও কার্যনির্বাহী সদস্য উত্তম ঘোষ।

উত্তম বণিক বলেন, দেশের স্বর্ণশিল্পীদের তৈরি বিভিন্ন নকশার অলংকারের পরিচিতি ঘটাতে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে দেশীয় অলংকারশিল্প আরও সমৃদ্ধ হবে। পাশাপাশি অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে সোনা ও সোনার অলংকার রপ্তানির মাধ্যমে আন্তর্জাতিক বাজারে দেশের একটি শক্ত অবস্থান তৈরি হবে।

উত্তম বণিক আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জুয়েলার্স এই প্রদর্শনীর আয়োজন করেছে। এর মাধ্যমে দেশের স্বর্ণালংকার শিল্পের বিদ্যমান অবস্থা ও এর ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে দেশের মানুষকে জানানো সম্ভব হবে। দেশে স্বর্ণশিল্পের প্রসারে প্রথমবারের মতো এ ধরনের আয়োজন হচ্ছে বলেও জানান তিনি।