‘নাইট অফিসার’ উপাধি পেলেন কুতুবউদ্দিন আহমেদ

স্পেনের রাজার পক্ষ থেকে কুতুবউদ্দিন আহমেদকে সম্মাননা প্রদান করেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিতেজ সালাস। সম্প্রতি বাংলাদেশে স্প্যানিশ দূতাবাসে।ছবি: সংগৃহীত

এনভয় লেগ্যাসি, এনভয় টেক্সটাইলস লিমিটেড ও শেলটেক গ্রুপের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ প্রদত্ত রয়্যাল অর্ডার অব সিভিল মেরিটের ‘নাইট অফিসার’ (ক্রুজ দ্য অফিশিয়াল) উপাধি পেয়েছেন।

শেলটেক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ গতকাল মুঠোফোনে প্রথম আলোকে বলেন, সম্প্রতি বাংলাদেশের স্প্যানিশ দূতাবাসে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিতেজ সালাস কুতুবউদ্দিন আহমেদকে স্পেনের রাজার পক্ষ থেকে এই সম্মাননা দেওয়া হয়।

গত বছরের মে মাসে ঢাকার স্প্যানিশ দূতাবাস কুতুবউদ্দিন আহমেদের এই পুরস্কার পাওয়ার কথা জানায়।

স্পেনের রাজার পক্ষ থেকে কুতুবউদ্দিন আহমেদকে সম্মাননা প্রদান করেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিতেজ সালাস। সম্প্রতি বাংলাদেশে স্প্যানিশ দূতাবাসে।
ছবি: সংগৃহীত

কুতুবউদ্দিন আহমেদ তৈরি পোশাকমালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকার (এমসিসিআই) সাবেক সভাপতি। এ ছাড়া তিনি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সাবেক মহাসচিব। দেশের ক্রীড়া খাতে বিশেষ অবদানের জন্য ২০০২ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার লাভ করেন কুতুবউদ্দিন আহমেদ। ২০১৬ সালে ডেইলি স্টার ও ডিএইচএলের বছরের সেরা ব্যবসায়িক ব্যক্তিত্বের পুরস্কার লাভ করেন তিনি।

কুতুবউদ্দিন আহমেদ বুয়েটের যন্ত্রপ্রকৌশল বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন। শুধু রপ্তানিমুখী তৈরি পোশাক ও বস্ত্র খাত নয়, তাঁর ব্যবসায়িক অভিজ্ঞতার ঝুলিতে আছে আবাসন, নির্মাণ, সিরামিক, খাদ্য, বিমান চলাচল ইত্যাদি।