পশ্চাৎ–সংযোগ শিল্পে সুবিধা দরকার

আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা হবে ৯ জুন, বৃহস্পতিবার। দেশীয় শিল্পোদ্যোক্তাদের প্রত্যাশা, বাজেট হবে উদ্যোক্তাবান্ধব। এ জন্য বাজেটে বিশেষ বরাদ্দ রাখার কথা বলেছেন কেউ কেউ। বাজেট সামনে রেখে বিভিন্ন খাতের ছয়জন তরুণ উদ্যোক্তা তাঁদের প্রত্যাশার কথা জানিয়েছেন। কথা বলেছেন মাসুদ মিলাদ, শুভংকর কর্মকার, সুমন কুমার দাশউত্তম মণ্ডল

হাসনাত মোহাম্মদ আবু ওবায়দা

পশ্চাৎ-সংযোগ শিল্প গড়ে তুলতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে কর অবকাশ সুবিধা দেওয়া দরকার। দেশীয় উদ্যোক্তাদের প্রয়োজনে প্রণোদনাও দিতে পারে সরকার।

বিশ্ববাজারে চামড়াবিহীন জুতার চাহিদা বাড়ছে। এই চাহিদার কথা মাথায় রেখে ২০১১ সালে চট্টগ্রামে ম্যাফ শুজ লিমিটেড নামের কারখানা গড়ে তুলি। রপ্তানিতে এই খাতের ব্যাপক সম্ভাবনা থাকলেও কাঁচামালের ৯০ শতাংশই আমদানি করতে হয়। দেশে চামড়াবিহীন জুতার পশ্চাৎ-সংযোগ শিল্প গড়ে উঠলে রপ্তানি আয় বাড়বে। আবার প্রচুর কার্যাদেশও নেওয়া সম্ভব হবে। এ জন্য বাজেটে বেশ কিছু পদক্ষেপ নেওয়া দরকার।

পশ্চাৎ-সংযোগ শিল্প গড়ে তুলতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে কর অবকাশ সুবিধা দেওয়া দরকার। দেশীয় উদ্যোক্তাদের প্রয়োজনে প্রণোদনাও দিতে পারে সরকার। একটা উদাহরণ দিলে বিষয়টি পরিষ্কার হবে। আমরা এখন রপ্তানির কার্যাদেশ পাওয়ার পর কাঁচামাল আমদানি করি চীন থেকে। ঋণপত্র খুলে কাঁচামাল আমদানি করতে ২৪-২৫ দিনের মতো সময় লাগে। কোনো কারণে চীনের বন্দরে সমস্যা হলে বা কোথাও জট হলে এই সময় আরও বেড়ে যায়।

দেশে যদি পশ্চাৎ-সংযোগ শিল্প গড়ে উঠত, তাহলে কাঁচামাল আমদানিতে যত সময় লাগে, তার মধ্যেই জুতা তৈরি করা যেত। তাই চামড়াবিহীন জুতার পশ্চাৎ-সংযোগ শিল্পের জন্য সুবিধা দেওয়া হলে এই খাতের বাজার অনেক বড় হবে। রপ্তানির নির্ধারিত সময়সীমার কারণে কাঁচামাল এনে উৎপাদন করতে আমাদের হিমশিম খেতে হয়।

মাফ শুজের কারখানা চালুর পর থেকে প্রতিবছর রপ্তানি বাড়ছে। গত বছর আমরা ৬৫০ কোটি টাকার রপ্তানি করেছি। রপ্তানিতে প্রবৃদ্ধি ৩৩ শতাংশ। এই খাতের বাজার সম্ভাবনা দেখে নতুন আরেকটি কারখানা চালুর উদ্যোগ নিয়েছি।

চামড়াবিহীন জুতার বৈশ্বিক বাজার ভালো হলেও এই খাতে আমাদের প্রতিষ্ঠানের সংখ্যা এখনো হাতেগোনা। দুই ডজনের মতো প্রতিষ্ঠান বর্তমানে চামড়াবিহীন জুতা তৈরি করছে। বর্তমানে সরকার চামড়াবিহীন জুতা রপ্তানিতে ৪ শতাংশ প্রণোদনা দিচ্ছে। আগামী বাজেটে এই প্রণোদনার হার ১২ শতাংশে উন্নীত করা দরকার। তাহলে আরও অনেক উদ্যোক্তা এই খাতে যুক্ত হবে বলে আমার বিশ্বাস।

এ ছাড়া আরেকটি বিষয়ে জোর দিতে চাই। চামড়াবিহীন জুতার কারখানায় দক্ষ জনবল দরকার। বাজেটে নানা খাতে দক্ষ জনবল গড়ে তুলতে প্রশিক্ষণের জন্য বরাদ্দ বাড়ানো উচিত। হাতের কাছে প্রশিক্ষিত জনবল থাকলে উদ্যোক্তারাও নতুন নতুন কারখানা গড়ে তুলতে এগিয়ে আসবেন।

হাসনাত মোহাম্মদ আবু ওবায়দা

ব্যবস্থাপনা পরিচালক, ম্যাফ শুজ লিমিটেড