বিজ্ঞাপন
করোনায় ক্ষতিগ্রস্ত বাসমালিকদের জন্য ১০০ কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে রাজধানীর ভেতরে চলাচল করা পরিবহনের পাশাপাশি দূরপাল্লার বাসও বন্ধ ছিল। যদিও আজ থেকে দূরপাল্লার বাস চালুর সিদ্ধান্ত হয়েছে। আর বেশ কিছুদিন আগে থেকে চালু হয়েছে রাজধানীর ভেতরের ও আন্তজেলা বাস চলাচল। তাই করোনায় ক্ষতিগ্রস্ত বাসমালিকদের জন্য ১০০ কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত হয়েছে।

করোনায় পরিবহন খাত বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে তাদের জন্য কম সুদে ঋণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। পরিচালনা পর্ষদ এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।
সিরাজুল ইসলাম,মুখপাত্র, বাংলাদেশ ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, করোনায় পরিবহন খাত বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে তাদের জন্য কম সুদে ঋণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। পরিচালনা পর্ষদ এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।
কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, এর আগে ছোট–বড় ব্যবসায়ীদের পাশাপাশি সিনেমা হলের মালিকদের জন্য কম সুদে ঋণ দেওয়ার উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক। এসব ঋণের সুদহার সর্বোচ্চ ৫ শতাংশ। ফলে বাসমালিকদের ঋণের সুদ হারও কাছাকাছি থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আজকের পরিচালনা পর্ষদের সভায় পর্ষদের অন্য সদস্যদের পাশাপাশি সংশ্লিষ্ট ডেপুটি গভর্নররাও অংশ নেন।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন