শ্রমিকের বকেয়া বেতন–ভাতা দিতে ২৫ লাখ টাকা সহায়তা

বকেয়া বেতন–ভাতার দাবিতে বিন্নী গার্মেন্টেসের শ্রমিকদের আন্দোলন
ছবি: সংগৃহিত

বন্ধ হয়ে যাওয়া বিন্নী গার্মেন্টসের শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কেন্দ্রীয় তহবিল থেকে আপত্কালীন সহায়তা হিসেবে ২৫ লাখ টাকা দেওয়া হয়েছে। এই কারখানাটি তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সদস্য প্রতিষ্ঠান।

রাজধানীর একটি হোটেলে আজ বুধবার ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৬৯তম সভার শুরুতে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বিজিএমইএ ও বিকেএমইএর হাতে ২৫ লাখ টাকার চেক তুলে দেন। শ্রম মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

টিসিসির সভায় জানানো হয়, ঢাকার কমলাপুরের বিন্নী গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক হাসান ইকবাল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। এ কারণে গত বছরের ১৬ জুন কারখানাটি স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়। সে সময় শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার পরিমাণ ছিল ১ কোটি ৪ লাখ টাকা।

পরে কারখানার মালিক-শ্রমিক প্রতিনিধি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই) ও বিজিএমইএ নেতারা বৈঠক করে সমঝোতা করেন। সে সময় যন্ত্রপাতি বিক্রি করে মালিকপক্ষ ৭৯ লাখ টাকা পরিশোধ করে। কেন্দ্রীয় তহবিল থেকে দেওয়া ২৫ লাখ টাকা দিয়ে বকেয়া পাওনা পরিশোধ করা হবে।

শ্রম মন্ত্রণালয়ের অধীনে ২০১৫ সালে শতভাগ রপ্তানিমুখী পোশাকশিল্পের শ্রমিকদের কল্যাণে এই তহবিল গঠন করা হয়। ২০১৭ সালের জুলাই মাস থেকে মোট পোশাক রপ্তানির দশমিক ০৩ শতাংশ সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় তহবিলে জমা হচ্ছে।

শ্রম মন্ত্রণালয় জানায়, তহবিল চালুর পর থেকে আপত্কালীন সহায়তা হিসেবে বন্ধ কারখানার শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ বাবদ বিজিএমইএর ৯টি সদস্য প্রতিষ্ঠানকে ১ কোটি ৯০ লাখ ৬৫ হাজার এবং বিকেএমইএর ১টি সদস্য প্রতিষ্ঠানকে ৫১ লাখ ৬৫ হাজার টাকা প্রদান করা হয়।

চেক প্রদান অনুষ্ঠানে বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান, শ্রমসচিব মো. এহছানে এলাহী, ডিআইএফইর মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, বিজিএমইএর পরিচালক এ এন এম সাইফুদ্দিন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।