সয়াবিন মিলের রপ্তানি বন্ধ চান ব্যবসায়ীরা

সাশ্রয়ী মূল্যে ডিম, দুধ, মাছ ও মাংসের প্রাপ্যতা নিশ্চিত করতে ‘সয়াবিন মিল’ রপ্তানি বন্ধের দাবি জানিয়েছে পোলট্রি, ডেইরি ও প্রাণিখাদ্য প্রস্তুতকারক ব্যবসায়ীদের সংগঠন ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (এফআইএবি)।

সংগঠনটির নেতারা বলছেন, সম্প্রতি হাঁস-মুরগি, মৎস্য ও গবাদিপশুর খাদ্য তৈরির অত্যাবশ্যকীয় উপকরণ সয়াবিন মিল বা সয়া মিল রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে খামারি ও উদ্যোক্তারা উদ্বিগ্ন। কারণ, ডিম, মাছ, মুরগি উৎপাদনের মোট খরচের ৭০-৭৫ শতাংশই খাবার বা ফিড বাবদ ব্যয় করা হয়। তাই ফিডের মূল্য বৃদ্ধি পেলে খামারিদের উৎপাদন খরচ বাড়ে। অন্যদিকে খরচের বিপরীতে পণ্যের ন্যায্যমূল্য না পাওয়ায় লোকসানের মুখে পড়েন ব্যবসায়ীরা।

রাজধানীর একটি হোটেলে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন এফআইএবির নেতারা। এ সময় উপস্থিত ছিলেন এফআইএবির সভাপতি এহতেশাম বি শাহজাহান, সাধারণ সম্পাদক মো. আহসানুজ্জামান; বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সভাপতি মসিউর রহমান, সহসভাপতি শামসুল আরেফিন প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এফআইএবির সাধারণ সম্পাদক আহসানুজ্জামান। তিনি জানান, পোলট্রি, ডেইরি ও প্রাণিখাদ্য তৈরিতে ভুট্টা, সয়াবিন মিল, গম, আটা, ময়দা, ভাঙা চাল, চালের কুঁড়া, ফিশ মিল, শর্ষের খইল, তেল, ভিটামিন, মিনারেল ইত্যাদি কাঁচামাল ব্যবহৃত হয়। এর মধ্যে সবচেয়ে বেশি, অর্থাৎ ৫০-৫৫ শতাংশ ব্যবহৃত হয় ভুট্টা আর সয়াবিন মিল ২৫-৩৫ শতাংশ। সয়াবিন বীজ থেকে তেল তৈরির পর অবশিষ্ট থাকা খইল থেকে তৈরি হয় সয়াবিন মিল।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, দেশের ফিড মিলগুলোতে বছরে ১৮-২০ লাখ মেট্রিক টন সয়াবিন মিলের চাহিদা রয়েছে। এর মধ্যে ৭৫-৮০ শতাংশ দেশীয় সয়াবিন তেল উৎপাদকারী প্রতিষ্ঠান সরবরাহ করে থাকে। বাকি ২০-২৫ শতাংশ সয়াবিন মিল ভারত, আমেরিকা, ব্রাজিল, আর্জেন্টিনাসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়।

এফআইএবির সাধারণ সম্পাদক অভিযোগ করে বলেন, গণমাধ্যমে সয়াবিন মিল রপ্তানির সুযোগ দেওয়ার খবর প্রকাশিত হওয়ার পর থেকেই স্থানীয় সয়াবিন মিল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো কাঁচামালটির দাম কেজিতে ১০-১২ টাকা বৃদ্ধি করেছে। এমনকি বাজারে কৃত্রিম সংকটও তৈরি করা হয়েছে। তাতে অনেক ফিড মিলের উৎপাদন ব্যাহত হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ, কৃষি ও খাদ্য মন্ত্রণালয় থেকে সয়াবিন মিল রপ্তানি বন্ধের সুস্পষ্ট মতামতসহ বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিলেও সেটি আমলে নেওয়া হয়নি।

সয়াবিন মিল ছাড়াও মৎস্য ও প্রাণিখাদ্য মোড়কীকরণে পাটের বস্তার বাধ্যবাধকতা, বিএসটিআইয়ের মানসনদ এবং আমদানি পণ্য পরীক্ষাগারে পরীক্ষা বাধ্যতামূলক করায় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে দাবি করেন এ খাতের ব্যবসায়ীরা। তাঁরা বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে করোনা সংকটের মধ্যে আছি। বর্তমান পরিস্থিতিতে এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারের সহযোগিতা প্রয়োজন।’