হোম ও বিশেষায়িত টেক্সটাইল শ্রেণিতে জাবের অ্যান্ড জোবায়ের এবং টেরিটাওয়েলে মান টেরিটাওয়েল মিলস পুরস্কার পাচ্ছে। হিমায়িত খাদ্যে পুরস্কার পাবে জালালাবাদ ফ্রোজেন ফুডস, অ্যাপেক্স ফুডস ও এমইউ সি ফুডস। কাঁচা পাটে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স আর পাটজাত পণ্যে আকিজ জুট মিলস, করিম জুট স্পিনার্স ও ওহাব জুট মিলস পুরস্কার পাবে।

চামড়া খাতের অ্যাপেক্স ট্যানারি ও এসএএফ ইন্ডাস্ট্রিজ; চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ, এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ ও বিবিজে লেদার গুডস; জুতাশিল্পে বে-ফুটওয়্যার, রয়েল ফুটওয়্যার ও এফবি ফুটওয়্যার এবং কৃষিপণ্যে মনসুর জেনারেল ট্রেডিং ও ইনডিগো করপোরেশন পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে। কৃষি প্রক্রিয়াজাত পণ্য শ্রেণিতে তিনটি পুরস্কারই পাচ্ছে প্রাণ গ্রুপ। প্রতিষ্ঠানগুলো হচ্ছে—প্রাণ ডেইরি, প্রাণ অ্যাগ্রো ও প্রাণ ফুডস। ফুল ফলিয়েজ শ্রেণিতে পুরস্কার পাচ্ছে রাজধানী এন্টারপ্রাইজ ও এলিন ফুডস ট্রেড।

হস্তশিল্প শ্রেণিতে কারুপণ্য রংপুর, বিডি ক্রিয়েশন ও ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি; প্লাস্টিক পণ্যে বেঙ্গল প্লাস্টিকস, ডিউরেবল প্লাস্টিক ও বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল; সিরামিক পণ্যে শাইনপুকুর সিরামিকস, আর্টিসান সিরামিকস ও প্যারাগন সিরামিক; হালকা প্রকৌশল শিল্পের ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট, ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ ও রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২ পুরস্কার পাচ্ছে। এ ছাড়া ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্যে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং, কনফিডেন্স স্টিল ও রহিম আফরোজ ব্যাটারি; অন্যান্য শিল্পজাত পণ্যে তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স, মেরিন সেফটি সিস্টেম, মূমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজ; ওষুধ খাতে বেক্সিমকো, স্কয়ার ও ইনসেপটা ফার্মাসিউটিক্যালস এবং কম্পিউটার সফটওয়্যারে সার্ভিস ইঞ্জিন লিমিটেড পুরস্কার পাচ্ছে।

ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাকশিল্প (নিট ও ওভেন) শ্রেণিতে ইউনির্ভাসেল জিনস ও প্যাসিফিক জিনস এবং অন্যান্য পণ্য ও সেবায় ফারদিন এক্সেসরিজ ও আরএম ইন্টারলাইনিংস পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে। প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্যে এম অ্যান্ড ইউ প্যাকেজিং, মনট্রিমস ও ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং এবং অন্যান্য প্রাথমিক পণ্যে অর্কিড ট্রেডিং করপোরেশন, ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল ও দ্য কনসোলিডেটেড টি অ্যান্ড ল্যান্ড কোম্পানি পুরস্কার পাচ্ছে। অন্যান্য সেবা খাতে মীর টেলিকম এবং নারী উদ্যোক্তা বা রপ্তানিকারক জন্য সংরক্ষিত শ্রেণিতে স্কয়ার টেক্সটাইল ও আল-সালাম ফেব্রিকস পুরস্কার পাচ্ছে।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন