দাম হ্রাস পাওয়ায় সোমবার থেকে হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে ৭৭ হাজার ২১৬ টাকা লাগবে। এ ছাড়া হলমার্ক করা ২১ ক্যারেট ৭৩ হাজার ৭১৬ টাকা, ১৮ ক্যারেট ৬৩ হাজার ২১৯ টাকা ও হলমার্ক ছাড়া সনাতন পদ্ধতির অলংকারের ভরি বিক্রি হবে ৫২ হাজার ৭২১ টাকা।

দেশের বাজারে রোববার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭৮ হাজার ৩৮২, ২১ ক্যারেট ৭৪ হাজার ৮৮৩, ১৮ ক্যারেট ৬৪ হাজার ১৫২ ও সনাতন পদ্ধতির সোনা ৫৩ হাজার ৪২১ টাকায় বিক্রি হয়। তার মানে, আজ থেকে ২২ ও ২১ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ১৬৬, ১৮ ক্যারেটে ৯৩৩ ও সনাতন পদ্ধতির সোনায় ৬৯৯ টাকা হ্রাস পাচ্ছে।

বর্তমানে ২২ ও ২১ ক্যারেটের সোনার অলংকারের চাহিদা সবচেয়ে বেশি। দেড় দশক আগে ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির অলংকার বেশি তৈরি হতো। জুয়েলার্স সমিতি যেভাবে সোনার দর নির্ধারণ করে তাতে ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির পুরোনো সোনার অলংকার যাঁরা বিক্রি করতে যাবেন, তাঁরা দাম কম পাবেন।

এদিকে সোনার দাম বাড়লেও রুপার দর অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি। হলমার্ক করা ২২ ক্যারেটের রুপার অলংকারের দাম ১ হাজার ৫১৬ টাকা। এ ছাড়া হলমার্ক করা ২১ ক্যারেট ১ হাজার ৪৩৫, ১৮ ক্যারেট ১ হাজার ২২৫ এবং হলমার্ক ছাড়া সনাতন পদ্ধতির রুপার অলংকারের দাম ৯৩৩ টাকা।

শিল্প থেকে আরও পড়ুন
মন্তব্য করুন