অনিতা চৌধুরী ‘স্কয়ার মাতা’ হিসেবে পরিচিত। তিনি স্কয়ার গ্রুপের বর্তমান চেয়ারম্যান স্যামুয়েল এস চৌধুরী, স্কয়ার ফার্মার ভাইস চেয়ারম্যান রত্না পাত্র, স্কয়ার ফার্মার ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী ও স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরীর মা।

স্কয়ার গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মিডিয়াকম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা অজয় কুমার কুণ্ডু প্রথম আলোকে জানান, বার্ধক্যের কারণে আজ দুপুরে ‘স্কয়ার মাতা’ অনিতা চৌধুরী মারা গেছেন।

এর আগে ২০২০ সালে প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে স্কয়ার ফার্মার ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী বলেন, ২০১২ সালের ৫ জানুয়ারি সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা স্যামসন এইচ চৌধুরী। এর পর থেকে মা ছিলেন তাঁদের পরিবারের কমান্ড ইন চিফ।

ওই সাক্ষাৎকারে তপন চৌধুরী আরও বলেছিলেন, ‘প্রতিদিন দেখা না হলেও দিনে অন্তত দুবার তাঁর সঙ্গে কথা হয়। প্রতি শুক্রবার বারিধারায় চলে যাই। মায়ের সঙ্গে গল্প করি। সবাই একসঙ্গে দুপুরের খাওয়াদাওয়া করি। বয়স হলেও মা সব বিষয়ে খোঁজখবর রাখেন। দুপুরে মা রান্না করে এখনো আমার জন্য খাবার পাঠান।’

চার বন্ধুর হাত ধরে ১৯৫৮ সালে যাত্রা শুরু করে স্কয়ার গ্রুপ। শুরুতে ছিল ওষুধের ব্যবসা। চার বন্ধুর হাত ধরে চালু হলেও স্কয়ার গ্রুপের মূল কান্ডারি ছিলেন স্যামসন এইচ চৌধুরী।

ওষুধ দিয়ে শুরু করলেও স্কয়ার গ্রুপের ব্যবসা বর্তমানে আটটি খাতে বিস্তৃত—স্বাস্থ্যসেবা; ভোগ্যপণ্য; বস্ত্র; মিডিয়া, টিভি ও তথ্যপ্রযুক্তি; নিরাপত্তাসেবা; ব্যাংক ও ইনস্যুরেন্স; হেলিকপ্টার ও কৃষিপণ্য। তাদের প্রতিষ্ঠানের সংখ্যা ২০।