পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমরা দেখছি, ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থে বাংলাদেশ থেকে পয়সা নিয়ে পোশাকশিল্পের বিরুদ্ধে বিদেশে বিনিয়োগ করা হচ্ছে। আবার বাংলাদেশ থেকে পয়সা নিয়ে বিদেশে লবিস্ট নিয়োগ করা হয় তৈরি পোশাক রপ্তানিতে জিএসপি বাতিলের জন্য। অতীতে এটা আপনারা দেখেছেন। আমার কাছে নতুন কিছু প্রমাণ আছে। এখন এই সমস্যা প্রকট আকার ধারণ করেছে। দেশ ও শিল্পের স্বার্থে তাদের কাজে বাধা দিতে হবে। তাদের বোঝাতে হবে, অথবা তাদের কাছ থেকে ব্যবসা অন্যত্র স্থানান্তর করতে হবে।’

তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ পোশাকশিল্পে বাংলাদেশের ব্র্যান্ডিং বা ইতিবাচক ভাবমূর্তি গড়ে তুলতে সাত দিনব্যাপী ‘মেইড ইন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠান আয়োজন করেছে। এতে সহায়তা করছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই)। সাত দিনের এই আয়োজনের অংশ হিসেবে ঢাকা অ্যাপারেল সামিট হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও শফিউল ইসলাম মহিউদ্দিন, বর্তমান সভাপতি ফারুক হাসান প্রমুখ। উপস্থিত ছিলেন সংগঠনটির সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান।

এদিকে আইসিসিবির একটি হলে আজ মঙ্গলবার শুরু হয়েছে দুই দিনব্যাপী বাংলাদেশ ডেনিম এক্সপো। এতে বাংলাদেশ, চীন, জার্মানি, ভারত, ইতালি, জাপান, পাকিস্তান, সিঙ্গাপুর, স্পেন, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, সান মারিনো ও হংকংয়ের ৮৪টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। অন্যদিকে আইসিসিবির আরেকটি হলে গতকাল সোমবার থেকে চলছে তিন দিনের ঢাকা অ্যাপারেল এক্সপো। এতে দেশি–বিদেশি ৬৪টি প্রতিষ্ঠান তাদের উৎপাদিত বিভিন্ন ধরনের পোশাক, কাপড় ও সরঞ্জাম প্রদর্শন করছে।