ডিএসইর নতুন এমডি তারিকুল আমিন ভূঁইয়া

তারিকুল আমিন ভূঁইয়া
ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন তারিকুল আমিন ভূঁইয়া। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ মঙ্গলবার তাঁর এ নিয়োগ অনুমোদন করেছে।

গতকাল সোমবার এমডি নিয়োগের জন্য ডিএসইর পক্ষ থেকে তারিকুল আমিন ভূঁইয়াসহ তিনজনের তালিকা পাঠানো হয় নিয়ন্ত্রক সংস্থার কাছে। সেখান থেকে যোগ্যতার বিবেচনায় তারিকুল আমিন ভূঁইয়াকে অনুমোদন দেয় বিএসইসি।

বিএসইসি এক চিঠিতে আজ ডিএসইকে এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে গতকাল সোমবার এমডি নিয়োগের জন্য ডিএসইর পক্ষ থেকে তারিকুল আমিন ভূঁইয়াসহ তিনজনের তালিকা পাঠানো হয় নিয়ন্ত্রক সংস্থার কাছে। সেখান থেকে যোগ্যতার বিবেচনায় তারিকুল আমিন ভূঁইয়াকে অনুমোদন দেয় বিএসইসি। গত জানুয়ারি থেকে ডিএসইর এমডি পদ শূন্য রয়েছে। কাজী সানাউল হকের পদত্যাগের কারণে এ পদটি শূন্য হয়।

গত জানুয়ারি থেকে ডিএসইর এমডি পদ শূন্য রয়েছে। কাজী সানাউল হকের পদত্যাগের কারণে এ পদটি শূন্য হয়।

দায়িত্ব নেওয়ার আট মাসের মাথায় পদত্যাগে বাধ্য হন কাজী সানাউল হক। গত বছরের ৯ ফেব্রুয়ারি তিনি এ পদে যোগ দিয়েছিলেন। ডিএসই থেকে পদত্যাগের পর সরকার কাজী সানাউল হককে রূপালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়।
সানাউল হকের আগে ডিএসইর এমডি হিসেবে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করেন কে এ এম মাজেদুর রহমান। ডিএসইর পরিচালনা পর্ষদ সম্মিলিত সিদ্ধান্তে তাঁকে দ্বিতীয় মেয়াদে নিয়োগের জন্য বিএসইসি আবেদন করে। কিন্তু সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়া বিএসইসি মাজেদুর রহমানকে পুনর্নিয়োগ দেয়নি।

সানাউল হকের পদত্যাগের পর এমডি নিয়োগের জন্য তিন দফা পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে। প্রথম দুই দফায় বিজ্ঞপ্তির পর যাঁদের আবেদন জমা পড়েছে, সেখান থেকে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

এদিকে সানাউল হকের পদত্যাগের পর এমডি নিয়োগের জন্য তিন দফা পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে। প্রথম দুই দফায় বিজ্ঞপ্তির পর যাঁদের আবেদন জমা পড়েছে, সেখান থেকে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। তৃতীয় দফায় আবেদনকারীদের মধ্য থেকে তারিকুল আমিনকে বেছে নেয় বিএসইসি। কারণ, তাঁর রয়েছে তথ্যপ্রযুক্তি বিষয়ে কাজের অভিজ্ঞতা। ডিএসই সূত্রে জানা গেছে, নতুন নিয়োগ পাওয়া এমডি অস্ট্রেলিয়ায় বেসরকারি সংস্থার গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের পাশাপাশি দেশে ব্র্যাক ব্যাংক ও বিকাশের উচ্চ পদে কাজ করেছেন।

আরও পড়ুন