বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিএসইসির কমিশনারের দায়িত্ব পালনের আগে স্বপন কুমার বালা দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। বিএসইসির কমিশনারের মেয়াদ শেষে স্বপন কুমার বালা তাঁর পুরোনো কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে শিক্ষকতা পেশায় ফিরে যান। মৃত্যুর আগপর্যন্ত তিনি এই বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিএসইসির সাবেক চেয়ারম্যান এম খায়রুল হোসেন জানান, হৃদ্‌রোগ ইনস্টিটিউট থেকে বিকেলে স্বপন কুমার বালার মরদেহ তাঁর দীর্ঘদিনের কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ে আনা হবে। সেখানে তাঁর সহকর্মীরা শ্রদ্ধা নিবেদন করবেন।

ডিএসই সূত্রে জানা গেছে, ২০১৩ সালের এপ্রিলে তিনি সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগ দেন। তাঁর দায়িত্বকালে ডিএসইর মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা (ডিমিউচুয়ালাইজেশন) হয়। ডিমিউচুয়ালাইজেশনের পর ডিএসইর সিইওর পদটি ব্যবস্থাপনা পরিচালক পদ হিসেবে রূপান্তরিত হয়। সেই হিসেবে স্বপন কুমার বালা ছিলেন ডিএসইর প্রথম এমডি। ২০১৬ সালে ১২ এপ্রিল ডিএসইর এমডি হিসেবে মেয়াদ শেষ করে ১৯ এপ্রিল বিএসইসির কমিশনার হিসেবে যোগ দেন। ২০২০ সালের এপ্রিলে বিএসইসির কমিশনার হিসেবে মেয়াদ শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় ফেরেন তিনি।

জানা গেছে, মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই মেয়েসহ অসংখ্য স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

শেয়ারবাজার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন