মনোনয়নের পদ্ধতি

আবেদনকারীদের মধ্য থেকে যোগ্যদের নিচের উপায়ে বাছাই করা হবে—
১.
প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার: ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার এ বছরের ৬ জুন ১০ জুন অনুষ্ঠিত হবে। তারিখ পরিবর্তনও হতে পারে।
২.
লিখিত পরীক্ষা: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে বাছাইকৃত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে ১১ জুন (পরিবর্তনযোগ্য) তারিখে অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। পরবর্তী সময়ে ধাপে ধাপে আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাৎকার, চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম অনুষ্ঠিত হবে।

নির্বাচিত প্রার্থীরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ নেবেন। এরপর বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাস প্রশিক্ষণ নিতে হবে। মোট তিন বছরের এই প্রশিক্ষণ শেষে প্রার্থী বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করবেন। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা আগামী বছর, অর্থাৎ ২০২২ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেবেন।

আবেদনের পদ্ধতি

নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদানে আগ্রহীদের অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। http://www.joinnavy.navy.mil.bd তে ঢুঁ মেরে আবেদন করতে পারবেন আগ্রহীরা।

*নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচ নিয়োগ বিজ্ঞপ্তি