default-image

চাকরিপ্রত্যাশীদের জন্য সুখবর। করোনার কারণে স্থগিত হওয়া নিয়োগ বিজ্ঞপ্তির জট খুলতে শুরু করেছে। শুরু হচ্ছে বিভিন্ন খাতের নিয়োগ পরীক্ষা। আবার নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়াও শুরু হয়েছে।

এভাবেই ছয় মাস পর কিছুটা হলেও স্বাভাবিক হতে শুরু করেছে চাকরির বাজার। এতে চাকরিপ্রত্যাশীদের মনে নতুন করে আশার সঞ্চার হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কিছু সময় লাগবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।

এদিকে কয়েক মাস ধরে আটকে থাকা নিয়োগ বিজ্ঞপ্তির ক্ষেত্রে প্রার্থীদের বয়সে ছাড় দিয়েছে সরকার। এই সিদ্ধান্ত অনুযায়ী গত ২৫ মার্চ যাঁদের বয়স ৩০ (সাধারণ প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা) হয়েছে, তাঁরাও আটকে থাকা নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

দেশে এখন প্রতিবছর ২০ লাখ মানুষ নতুন করে চাকরির বাজারে প্রবেশ করেন। শেষ পর্যন্ত এই শ্রমশক্তির কত অংশের কর্মসংস্থানের ব্যবস্থা হয়, তার কোনো সরকারি পরিসংখ্যান নেই। তবে এর বড় অংশই চাকরির বাজারে প্রবেশের সুযোগ পায় না। এর মধ্যে করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক কর্মকাণ্ড দীর্ঘদিন বন্ধ থাকায় পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রতিবেদন দিয়ে বলেছে, বাংলাদেশে তরুণদের মধ্যে প্রায় ২৫ শতাংশই বেকার। করোনার কারণেই তরুণদের মধ্যে বেকারত্বের হার দ্বিগুণ হয়েছে।

বিজ্ঞাপন

শুরু হচ্ছে স্থগিত হওয়া নিয়োগ পরীক্ষা

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, করোনার কারণে স্থগিত হওয়া বেশ কিছু নিয়োগ পরীক্ষা আবার শুরু হয়েছে। গত ১৫ আগস্ট ফায়ার সার্ভিসের ফায়ারম্যান পদের নিয়োগের পরীক্ষা হয়ে গেছে। এ প্রতিষ্ঠানের স্টাফ অফিসার, জুনিয়র প্রশিক্ষক ও স্টেশন অফিসার পদে ৭৩ জন প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। এখন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

শুরু হয়েছে সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষাও। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আরিফ হোসেন খান এ নিয়ে প্রথম আলোকে বলেন, কিছু নিয়োগ পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে। এ ছাড়া সরকারি ৫ ব্যাংকের অফিসার (ক্যাশ) ১ হাজার ৫১১টি শূন্য পদে এমসিকিউ এবং লিখিত পরীক্ষা শিগগিরই অনুষ্ঠিত হবে। সরকারি সাতটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ‘সিনিয়র অফিসার’ পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের সময়সূচি প্রকাশ করা হয়েছে। এতে ৭৭১টি শূন্য পদে নিয়োগের উদ্দেশ্যে এমসিকিউ এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করা প্রার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। এই পরীক্ষাও শিগগিরই হবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা বিষয়ের সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার তারিখ জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ২৭ সেপ্টেম্বর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শুরু হবে।

ইউজিসি ২৫টি পদে ৩৭ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি পুনঃপ্রকাশ করে আবেদনের সময় বাড়ানো হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ৬০০ সিনিয়র স্টাফ নার্স নিয়োগের বিজ্ঞপ্তিও আবার প্রকাশ করেছে।

কিছু নিয়োগ পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে। এ ছাড়া সরকারি ৫ ব্যাংকের অফিসার (ক্যাশ) ১ হাজার ৫১১টি শূন্য পদে এমসিকিউ এবং লিখিত পরীক্ষা শিগগিরই অনুষ্ঠিত হবে।
আরিফ হোসেন খান, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক
বিজ্ঞাপন

আসছে নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি

করোনার সময়ে প্রায় ছয় মাস নতুন সরকারি-বেসরকারি নিয়োগ পরীক্ষা স্থগিত ছিল। এখন নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তি পর্যালোচনা করে দেখা গেছে, গত এক মাসে নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে শুরু করেছে সরকারি প্রতিষ্ঠানগুলো।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন উচ্চপর্যায়ের কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ৪০ হাজার নতুন শিক্ষক নেওয়ার পরিকল্পনা আছে তাঁদের। এটির বিজ্ঞপ্তি শিগগিরই প্রকাশিত হতে পারে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদপ্তরে ৩৭টি পদে ৩৪৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১২টি পদে মোট ১ হাজার ১৯৪ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসব পদে আবেদন শুরু হবে ২২ সেপ্টেম্বর থেকে।

নির্বাচন কমিশন সচিবালয় ও এর আওতাধীন মাঠপর্যায়ের কার্যালয়ের রাজস্ব খাতভুক্ত ১১ ধরনের পদে ২৭৩ জন এবং সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ১৩ পদে ১ হাজার ১০৪ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদে ৬১ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। রূপালী ব্যাংকে ‘সিনিয়র অফিসার (ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট)’ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। এই পদে ১৮ জন কর্মকর্তা নিয়োগ করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন উচ্চপর্যায়ের কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ৪০ হাজার নতুন শিক্ষক নেওয়ার পরিকল্পনা আছে তাঁদের। এটির বিজ্ঞপ্তি শিগগিরই প্রকাশিত হতে পারে।
বিজ্ঞাপন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তিতে আট পদে বুয়েটের রেজিস্ট্রার অফিস, মেডিকেল সেন্টার ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলে কর্মকর্তা নিয়োগ হবে।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ৬৩ জন, বরিশাল বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগে ১৭ জন শিক্ষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০টি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ৬টি পদে ৯৮ জন এবং ক্রীড়া পরিদপ্তর ৯টি পদে ২০ জনকে নিয়োগ দেবে বলে নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বাংলাদেশ নৌবাহিনী নিচ্ছে অফিসার ক্যাডেট ব্যাচে জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌ কমান্ডো ও সাবমেরিনার। আর বিমানসেনা নেবে বিমানবাহিনী। জাতীয় নদী রক্ষা কমিশন চাকরির সুযোগ দিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তারা নিয়োগ দেবে ৬ পদে ১০ জন।

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। ওয়্যারলেস অপারেটর পদে ৪৩ জনকে নিয়োগ দেবে তারা।

বিজ্ঞাপন
default-image

পরীক্ষা নেওয়ায় খুশি প্রার্থীরা

গত শুক্রবার দুটি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের অধীনে ‘সিনিয়র অফিসার (প্রকৌশল)-লেদার টেকনোলজি’ পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ধানমন্ডির উইমেন্স ফেডারেশন কলেজে। পরীক্ষায় অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করা মোহনা ইয়াসমিন প্রথম আলোকে বলেন, ‘করোনার বিষয়টি গুরুত্ব দিয়ে ভালোভাবে বসার ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। প্রতি বেঞ্চে একজন করে বসানো হয়েছে এবং মাঝখানে একটি সিট খালি ছিল। চাকরির অন্যান্য পরীক্ষা শুরু হলে তা আমাদের জন্যই ভালো। এতে নিয়োগ পেতে সময় কম লাগবে।’

ইডেন কলেজে বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত অনুষ্ঠিত হয় হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের কম্পিউটার অপারেটর পদের নিয়োগ পরীক্ষা। এতে ৩ হাজার ৭০০ জনের বসার ব্যবস্থা ছিল। বিকেলে ইডেন কলেজের সামনে গিয়ে দেখা যায়, পরীক্ষার্থীরা মাস্ক মুখে দিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করছেন। প্রবেশমুখে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হচ্ছে তাঁদের। পরীক্ষা শেষে বেরিয়ে আসার সময় কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পাস করা খালিদ হোসাইন বলেন, অনেক দিন পর নিয়োগ পরীক্ষা হওয়া আনন্দের। পরীক্ষায় করোনাভাইরাস নিয়ে প্রশ্নও এসেছিল।

আরেক পরীক্ষার্থী সাবিনা ইয়াসমিন প্রথম আলোকে বলেন, ‘করোনার জন্য নিয়োগ পরীক্ষা আটকে ছিল। এখন চাকরি পাই বা না পাই, পরীক্ষা তো দিয়ে গেলাম। পরীক্ষা দিতে পেরে খুশি।’

বিজ্ঞাপন

বেড়েছে বেসরকারি নিয়োগ বিজ্ঞপ্তি

বেসরকারি প্রতিষ্ঠানগুলো করোনার সময় নতুন নিয়োগ প্রায় বন্ধ করে দিয়েছিল। এখন তা দিন দিন বাড়ছে বলে জানালেন বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর। তিনি বলেন, করোনার সময়ে স্বাভাবিকের তুলনায় প্রায় ৮০ শতাংশ চাকরির বিজ্ঞপ্তি কম এসেছিল। তবে এটি এখন দিন দিন বাড়ছে। গত জুলাইয়ে তিন হাজার চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগস্টে এক হাজার বেড়েছে। আর ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় আড়াই হাজার নতুন চাকরির বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে বিডিজবসে। ফাহিম মাশরুর মনে করেন, আগামী অক্টোবর ও নভেম্বরে চাকরির বাজার স্বাভাবিক হবে।

বিজ্ঞাপন

আটকে আছে যেসব নিয়োগ পরীক্ষা

করোনাভাইরাসের কারণে বেশ কিছু পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। যেমন ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা এ বছরের এপ্রিলে হওয়ার কথা ছিল। এ ছাড়া ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল আটকে আছে করোনার কারণে। বাংলাদেশ ব্যাংকের অধীনে বেশ কিছু নিয়োগ পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি।

খাদ্য অধিদপ্তরের ১ হাজার ১০০ পদের আবেদনকারী ছিলেন ১৫ লাখ। এ পরীক্ষাও নেওয়া যায়নি। অধিদপ্তরের এক শীর্ষ কর্মকর্তা বলেন, শিগগিরই এসব পরীক্ষার তারিখ ঘোষণা করবেন তাঁরা।

দুদকের সহকারী পরিচালক, উপসহকারী পরিচালক পদের নিয়োগ পরীক্ষা আগামী মাসে অনুষ্ঠিত হতে পারে বলে জানান দুদকের একজন কর্মকর্তা।

বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টারের প্রথম শ্রেণির সায়েন্টিফিক অফিসার ও অ্যাকাউন্টস অফিসার পদের নিয়োগ পরীক্ষার তারিখ ২০ মার্চ নির্ধারিত ছিল। প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা বলেন, অন্যান্য নিয়োগ পরীক্ষা শুরু হয়েছে, তাই তাঁরাও এই পরীক্ষার তারিখ শিগগিরই প্রকাশ করবেন।

গত ২০ মার্চ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের লিখিত পরীক্ষা, তুলা উন্নয়ন বোর্ডের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষা এবং সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরে নিরাপত্তাপ্রহরী (সিকিউরিটি গার্ড) নিয়োগের স্বাস্থ্য পরীক্ষা স্থগিত করা হয়। এখন পরিস্থিতি পর্যবেক্ষণ করে দ্রুত এসব পরীক্ষার আয়োজন করার কথাও ভাবছে কর্তৃপক্ষ।

মন্তব্য পড়ুন 0