বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দেশে বেকারত্বের হার সবচেয়ে বেশি শিক্ষিতদের মধ্যে। সাব্বিরের মতো লাখো তরুণ চাকরির আশায়। তাঁদের জন্য সুখবর হলো, সরকারি-বেসরকারি খাতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া বাড়ছে। সশরীর নিয়োগ পরীক্ষাও হচ্ছে। বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস), সরকারি সংস্থা, সরকারি-বেসরকারি ব্যাংক ও করপোরেট প্রতিষ্ঠানের আটকে থাকা নিয়োগ পরীক্ষার নতুন তারিখ দেওয়া হচ্ছে। সব মিলিয়ে বলা যায়, চাকরিপ্রার্থীদের জন্য চাকরির দরজা আবার খুলতে শুরু করেছে।

চাকরিবিষয়ক ওয়েবসাইট বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফাহিম মাসরুর প্রথম আলোকে বলেন, ‘গত বছরের এপ্রিল ও মে মাসে আমাদের ওয়েবসাইটে চাকরির বিজ্ঞাপন প্রায় ৮০ শতাংশ কমে যায়। অনেক প্রতিষ্ঠান নিয়োগপ্রক্রিয়া স্থগিত করেছিল। আশার খবর হচ্ছে, সেই আটকে থাকা নিয়োগ কার্যক্রমগুলো আবার শুরু হয়েছে। নতুন নতুন চাকরির বিজ্ঞাপন আসছে।’

* দেশে বেকারত্বের হার সবচেয়ে বেশি শিক্ষিতদের মধ্যে। * সরকারি চাকরিপ্রার্থীদের জন্য বয়সে ছাড় দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

করোনাকালে বেকারের চিত্র কী দাঁড়িয়েছে, তা নিয়ে কোনো জরিপ হয়নি। তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ শ্রমশক্তি জরিপ বলে, ২০১৬-১৭ অর্থবছর শেষে সারা দেশে ২৬ লাখ ৭৭ হাজার বেকার ছিলেন। বেকারদের মধ্যে ৩৯ শতাংশই শিক্ষিত বেকার। বিপরীতে সরকারি চাকরিতে অনেক পদ খালি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস, ২০২০’ শীর্ষক প্রতিবেদন অনুযায়ী, দেশে সরকারি চাকরিতে ৩ লাখ ৮০ হাজার ৯৫৫টি পদ শূন্য।

বিসিএস পরীক্ষা

চাকরিপ্রার্থীদের সুখবর দিতে যাচ্ছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। সংস্থাটি জানিয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন একটি বিসিএস নিয়ে কাজ করছে। এটি হবে ৪৪তম বিসিএস। এই বিসিএসের বিজ্ঞপ্তি কিছুটা এগিয়ে এ বছরের শেষ দিকে প্রকাশিত হতে পারে। কারণ, আবেদনের ক্ষেত্রে অনেকের বয়সসীমা পেরিয়ে যাচ্ছে। এই বিসিএসে পদের সংখ্যাও আগের চেয়ে বেশি রাখা হতে পারে।

এদিকে আগামী ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এতে প্রায় ৪ লাখ প্রার্থী আবেদন করেছেন। একই সঙ্গে পিএসসি ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা ও ৪১তম বিসিএসের আটকে থাকা লিখিত পরীক্ষা নেওয়ার কথাও ভাবছে।

৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার দিন ধার্য করা হয়েছে। শিগগিরই ৪০ ও ৪১তম বিসিএসের পরীক্ষার তারিখ জানানো হবে।
সোহরাব হোসাইন চেয়ারম্যান, পিএসসি

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন প্রথম আলোকে বলেন, চাকরিপ্রার্থীদের করোনার টিকা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সংক্রমণও এখন কম। তাই ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার দিন ধার্য করা হয়েছে। শিগগিরই ৪০ ও ৪১তম বিসিএসের পরীক্ষার তারিখ জানানো হবে। তিনি বলেন, পিএসসি কার্যক্রম সচল করেছে। নিয়োগজট কমাতেও বিশেষ পথনকশা বা রোডম্যাপ নিয়ে কাজ করা হচ্ছে।

ব্যাংকে নিয়োগ

করোনায় বন্ধ থাকা রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের নিয়োগ পরীক্ষাগুলো আবার শুরুর কার্যক্রম হাতে নিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। সব রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের সমন্বিত নিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য এই কমিটি গঠিত হয়।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ব্যাংকার্স সিলেকশন কমিটির তত্ত্বাবধানে ৭টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসার (সাধারণ) পদে নিয়োগে আটকে থাকা পরীক্ষা নেওয়ার কথা ভাবা হচ্ছে। এতে ৮৬৮টি পদের বিপরীতে প্রায় তিন লাখ প্রার্থী আবেদন করেছেন। আরও ৭টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানে ২ হাজার ৪৭৮টি শূন্য পদে ‘অফিসার (সাধারণ)’ নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। যেকোনো সময় এই পরীক্ষার দিনক্ষণ জানানো হবে।

ব্যাংকার্স সিলেকশন কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা প্রথম আলোকে জানান, করোনা পরিস্থিতিতে কম প্রার্থী থাকা কিছু নিয়োগের পরীক্ষা নেওয়া হচ্ছে। এটা পরীক্ষামূলক। শিগগিরই সব আটকে থাকা নিয়োগ পরীক্ষা শুরু হবে।

নতুন চাকরি

করোনার সংক্রমণ কমে আসার পর নতুন নতুন সরকারি চাকরির বিজ্ঞপ্তি দেখা যাচ্ছে দৈনিক পত্রিকা ও চাকরির ওয়েবসাইটগুলোতে।

সম্প্রতি বাংলাদেশ সেনাবাহিনীতে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেনাবাহিনীর সেনাশিক্ষা কোরে ‘জুনিয়র কমিশন্ড অফিসার (ওয়ারেন্ট অফিসার)’ পদে এই নিয়োগ দেওয়া হবে। পুলিশের একটি বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এতে তিন হাজার পুলিশ কনস্টেবল নিয়োগের কথা বলা হয়েছে।

প্রবাসীকল্যাণ ব্যাংক, বাংলাদেশ মেরিন একাডেমি, সাবমেরিন কেব্‌ল কোম্পানি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেনাকল্যাণ সংস্থাসহ বেশ কিছু সরকারি সংস্থা, জেলা প্রশাসকের কার্যালয় এবং পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও নতুন নিয়োগ চলছে। নতুন বিজ্ঞপ্তি আসছে।

বয়সে ছাড়

করোনার কারণে দীর্ঘদিন চাকরির পরীক্ষা নেওয়া এবং নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। এতে অনেকের চাকরির আবেদনের বয়সসীমা পেরিয়ে গেছে। অবশ্য সরকারি চাকরিপ্রার্থীদের জন্য বয়সে ছাড় দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এক আদেশে ১৪ সেপ্টেম্বর বলা হয়, যেসব মন্ত্রণালয়, বিভাগ ও তার অধীন অধিদপ্তর, দপ্তর এবং সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত বা জাতীয়কৃত প্রতিষ্ঠান কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিভিন্ন শ্রেণির সরকারি চাকরিতে (বিসিএস ছাড়া) সরাসরি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব প্রতিষ্ঠানকে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের ক্ষেত্রে গত বছরের ২৫ মার্চ বয়সসীমা পেরিয়ে যাওয়া প্রার্থীদের আবেদনের সুযোগ দিতে হবে। এ নির্দেশ কার্যকর থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

নিয়োগ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন