• ৩. পদের নাম: হিসাব সহকারী
    পদসংখ্যা:
    যোগ্যতা ও অভিজ্ঞতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।
    বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

  • ৪. পদের নাম: সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
    পদসংখ্যা:
    যোগ্যতা ও অভিজ্ঞতা: এইচএসসি পাস। শর্টহ্যান্ডে প্রতি মিনিটে ইংরেজিতে ৮০ ও বাংলায় ৩০ শব্দ, টাইপিংয়ে প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দের গতি থাকতে হবে।
    বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

default-image
  • ৫. পদের নাম: প্রুফ রিডার
    পদসংখ্যা:
    যোগ্যতা ও অভিজ্ঞতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

  • ৬. পদের নাম: লাইব্রেরিয়ার কাম মিউজিয়াম কিপার
    পদসংখ্যা:
    যোগ্যতা ও অভিজ্ঞতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্রন্থাগার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অথবা স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি/সমমানের সার্টিফিকেটসহ কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।
    বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

  • ৭. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
    পদসংখ্যা:
    যোগ্যতা ও অভিজ্ঞতা: এইচএসসি পাস। কম্পিউটার কম্পোজে প্রতি মিনিটে ইংরেজিতে ২০ শব্দ ও বাংলায় ২০ শব্দের গতি থাকতে হবে।
    বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

  • ৮. পদের নাম: ইলেকট্রিশিয়ান
    পদসংখ্যা:
    যোগ্যতা ও অভিজ্ঞতা: এইচএসসি/সমমান পাস। বৈধ লাইসেন্সসহ ইলেকট্রিক কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

default-image
  • ৯. পদের নাম: ফটোকপি অপারেটর
    পদসংখ্যা:
    যোগ্যতা ও অভিজ্ঞতা: এইচএসসি/সমমান পাস। সংশ্লিষ্ট বিষয়ে অন্তত দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড-১৮)

যেসব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন: ১ নম্বর পদে সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন। ২ থেকে ৯ নম্বর পদের জন্য ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাজশাহী, জয়পুরহাট, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, খুলনা, যশোর, ঝিনাইদহ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ভোলা, পটুয়াখালী, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়সসীমা
প্রার্থীর বয়সসীমা ২০২২ সালের ১ জুন অবশ্যই ১৮ থেকে অনূর্ধ্ব ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তানদের/এতিম/শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ও কোটা পদ্ধতিতে সরকারি বিধিবিধান অনুসরণ করা হবে।

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য ই-মেইল ও মোবাইল নম্বর আবশ্যক। নিবন্ধন সম্পন্ন হওয়ার পর নিবন্ধনকারীর ই-মেইলে ই-মেইল ও পাসওয়ার্ড পাঠানো হবে। প্রাপ্ত ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদনের প্রয়োজনীয় ধাপ সম্পন্ন করতে হবে। একজন প্রার্থী একাধিক পদে আবেদন করতে পারবেন না। প্রয়োজনে বাংলাদেশ শিশু একাডেমির ফোন নম্বর ০২৯৫১২৫১৭ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ফোন নম্বরে +৮৮০২৫৫০০৭১৮৩ (এক্স-১০৮) যোগাযোগ করা যেতে পারে।

default-image

আবেদন ফি
প্রার্থীদের পরীক্ষার ফি বাবদ ১ নম্বর পদের জন্য সার্ভিস চার্জসহ ২১২ টাকা ১২ টাকা সার্ভিস চার্জসহ, ২ থেকে ৮ নম্বর পদের জন্য ১১২ টাকা এবং ৯ নম্বর পদের জন্য ৬২ টাকা ডাচ্‌-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেট/বিকাশ/ নগদের মাধ্যমে অনলাইনে জমা দিতে হবে। ফি জমা দেওয়ার প্রক্রিয়া অনলাইন ফরমে পাওয়া যাবে।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২।

default-image
নিয়োগ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন