default-image

হবিগঞ্জের ৪টি শিল্প প্রতিষ্ঠানে ২০৫ জন তরুণ-তরণীর চাকরির সুযোগ তৈরি হচ্ছে। জেলা প্রশাসনের মাধ্যমে ও টুল অ্যান্ড টেকনলজি ইনস্টিটিউট (টিটিআই)-বিটাক এবং ফিউচার অফ ওয়ার্ক ল্যাব, এটুআই–এর সহযোগিতায় এ নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন হবে। আবেদনকারীদের ২০ নভেম্বর রাত ১২ টার ভেতরে নির্ধারিত ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে। রেজিস্ট্রেশনকারীরা ২ দিনের প্রশিক্ষণে অংশ নেবেন। প্রশিক্ষণে দক্ষতা অর্জনকারীদের মধ্যে থেকে এ নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন হবে। আজ মঙ্গলবার হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, হবিগঞ্জ জেলায় পাইওনিয়ার ডেনিম লিমিটেড, জাস রোটোলেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আর্গন স্পিনিং লিমিটেড ও স্কয়ার ডেমিন লিমিটেডের ২০৫টি পদে জেলার বেকার তরুণ-তরুণীদের চাকরির সুয়োগ করে দিচ্ছে। স্কয়ার ডেমিন লিমিটেড ছাড়া বাকি তিনটি কোম্পানিতে অষ্টম শ্রেণি পাস ছেলেমেয়েরা চাকরি পাবেন। স্কয়ার ডেমিন লিমিটেড এসএসসি ও এইচএসসি পাস চেয়েছে। এ চাকরির নিয়োগ প্রক্রিয়াটি তদারকি করছে হবিগঞ্জের জেলা প্রশাসন। তাঁদের সহযোগিতা করছে টুল অ্যান্ড টেকনলজি ইনস্টিটিউট (টিটিআই)- বিটাক এবং ফিউচার অফ ওয়ার্ক ল্যাব, এটুআই।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীদের ২০ নভেম্বর রাত ১২টার মধ্যে http://skills.gov.bd/tti.bitac-registration লিংকের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। যাঁরা রেজিস্ট্রেশন করবেন, তাঁদের ২৩ ও ২৪ নভেম্বর ২ দিনের কর্মশালায় অংশ নিতে হবে। এ কর্মশালায় যাঁরা দক্ষতা দেখাবেন, তাঁদের ২৬ নভেম্বর কোম্পানিগুলোর পক্ষ থেকে নিয়োগ দেওয়া হবে।

নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলো হলো হবিগঞ্জের মাধবপুর উপজেলার হরিতলার পাইওনিয়ার ডেনিম লিমিটেডে। ওয়েল্ডার পদে ১২০ জন পুরুষকর্মী নেবে প্রতিষ্ঠানটি। এখানে যাঁরা চাকরি পাবেন, তাঁদের বেসিক বেতন হবে সাত হাজার টাকা। দায়িত্ব পালন করতে হবে আট ঘণ্টা। ওভারটাইম বাধ্যতামূলক। খাবারের ক্ষেত্রে কোম্পানি ভর্তুকি দেবে। বছরে দুটি বোনাস ও ইনক্রিমেন্ট থাকবে। শ্রম আইন অনুযায়ী ছুটির সুযোগ–সুবিধা পাবেন।

একই উপজেলার ছাতিয়াতে অবস্থিত জাস রোটোলেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডে শিক্ষানবিশ পাঁচজন মেশিন অপারেটর (পুরুষ) নেবে। তাঁদের বেসিক বেতন হবে ৭ হাজার ৫০০ টাকা। দায়িত্ব পালন করা লাগবে ৮ ঘণ্টা। ওভারটাইম সুযোগ আছে, আবাসন ফ্রি। খাবারে কোম্পানি ৫০ ভাগ ভর্তুকি দেবে। বছরে দুটি বোনাসের সঙ্গে ইনক্রিমেন্ট থাকবে। শ্রম আইন অনুযায়ী ছুটির সুযোগ–সুবিধা ভোগ করবেন।

হবিগঞ্জসদর উপজেলার ফকিরাবাদ এলাকায় অবস্থিত আর্গন স্পিনিং লিমিটেডের মেশিন অপারেটর নেবে ৩০ জন। এর মধ্যে ৮০ ভাগ পদ নারীদের জন্য। বেতন ছয় থেকে সাত হাজার টাকা। ডিউটি ৮ ঘণ্টা, সঙ্গে ওভারটাইম থাকবে। তাঁদেরও আবাসন সুয়োগ থাকছে কোম্পানির পক্ষ থেকে। খাবারের ক্ষেত্রে কোম্পানি ৫০ ভাগ ভর্তুকি দেবে। বছরে দুটি বোনাসের সঙ্গে ইনক্রিমেন্ট থাকবে। শ্রম আইন অনুযায়ী ছুটির সুযোগ–সুবিধা ভোগ করবেন।

হবিগঞ্জ সদর উপজেলার অলিপুরে অবস্থিত স্কয়ার ডেমিন লিমিটেড মেকানিক্যাল পদে নেবে ৫০ জন। পদের ৬০ ভাগ নারীরা সুযোগ পাবেন, বাকি পদগুলো পুরুষের। বেতন নির্ধারণ করা হয়েছে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে। এসএসসি পাস করা চাকরিপ্রত্যাশীরা পাবেন ছয় হাজার এবং এইচএসসি পাস করারা পাবেন সাত হাজার টাকা করে। দায়িত্ব আট ঘণ্টা। আবাসনের দায়িত্ব কোম্পানির। খাবার নিজের। বছরে দুটি বোনাসের সঙ্গে ইনক্রিমেন্ট থাকবে। শ্রম আইন অনুযায়ী ছুটির ভোগ করবেন নিয়োগপ্রাপ্তরা। আবেদনের সঙ্গে জাতীয় পরিচয়পত্র অবশ্যই থাকতে হবে।

হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল ইসলাম প্রথম আলোকে বলেন, ৪টি কোম্পানিতে ২০৫ জন নিয়োগ পাবেন। আবেদনকারীদের ২০ নভেম্বর রাত ১২টার ভেতরে রেজিস্ট্রেশন করতে হবে। যাঁরা রেজিস্ট্রেশন করবেন, তাঁদের ২৩ ও ২৪ নভেম্বর ২ দিন প্রশাসন ও কোম্পানির পক্ষ থেকে ২ দিনের কর্মশালায় অংশ নিতে হবে। এ কর্মশালায় যাঁরা দক্ষতা দেখাবেন, তাঁদের ২৬ নভেম্বর কোম্পানিগুলোর পক্ষ থেকে সরাসরি নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0