সমাজসেবা অধিদপ্তর সূত্রে জানা গেছে, পরীক্ষার তারিখ শিগগিরই বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা নেওয়া হবে। এবার জেলায় জেলায় একই দিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে কটি জেলায় পরীক্ষা নেওয়া হবে, তা এখনো সিদ্ধান্ত হয়নি।

সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) সৈয়দ মো. নূরুল বাসির প্রথম আলোকে বলেন, ‘ব্যাপক জনবলের ঘাটতি থাকায় দ্রুত নিয়োগ পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে। আশা করছি, আগামী সেপ্টেম্বরে এসএসসি পরীক্ষা শুরুর আগে আমরা পরীক্ষা নিতে পারব।’

সমাজসেবা অধিদপ্তরের তৃতীয় শ্রেণির সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে শূন্য পদের সংখ্যা ৪৬৩টি। ২০১৯ সালের ২৭ সেপ্টেম্বর এ পদে নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষার তিন দিন আগে তা স্থগিত করা হয়।

এরপর ২০২১ সালের ২৪ ডিসেম্বর পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছিল। তবে পরীক্ষার আগের দিন বিজ্ঞপ্তি দিয়ে আবার স্থগিত করা হয় এ পরীক্ষা।

পরপর দুবার এ পরীক্ষা স্থগিত হওয়ায় পরীক্ষার্থীরা প্রশ্নফাঁসেরও অভিযোগ এনেছিলেন। সে সময় সমাজসেবা অধিদপ্তর থেকে জানানো হয়েছিল, প্রশ্নফাঁসের তথ্যটি সম্পূর্ণ গুজব। পরীক্ষাসংশ্লিষ্ট সবার মুঠোফোন নম্বর পরীক্ষার দুই দিন আগে থেকেই বন্ধ ছিল।

সমাজকর্মী পদের এ পরীক্ষা গত ২৪ ডিসেম্বর বেলা তিনটায় ঢাকা সিটি, কেরানীগঞ্জ, সাভার, ধামরাই, টঙ্গী, গাজীপুর ও নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সে সময় বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, পরীক্ষায় কোনো ধরনের অসদুপায় অবলম্বন, অবৈধ সুযোগ-সুবিধা গ্রহণ ও প্রদানের সুযোগ নেই। অবৈধ সুবিধাপ্রাপ্তির আশায় কোনো চক্রের সঙ্গে যোগাযোগ ও কোনো ধরনের অবৈধ লেনদেন না করার জন্য পরীক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

রাকিবুল ইসলাম নামের এক পরীক্ষার্থী প্রথম আলোকে বলেন, ‘সমাজকর্মী পদে আবেদন করেছি চার বছর আগে। দীর্ঘ দিনেও পরীক্ষা দিতে না পেরে হতাশ হয়ে পড়ছি। দুবার প্রবেশপত্র দেওয়ার পরও পরীক্ষা নেওয়া হয়নি। গত ২৪ ডিসেম্বর পরীক্ষা দিতে ঢাকায় যাওয়ার জন্য বাসে ওঠার পর শুনি, পরীক্ষা স্থগিত।’

নিয়োগ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন