মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম বিভাগে সহকারী অধ্যাপক পদে একজন নেওয়া হবে। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় মোট জিপিএ ৯.০০ থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তরে সিজিপিএ ৪.০০ এর মধ্যে ৩.৫০ এবং প্রভাষক হিসেবে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এ পদে বেতন স্কেল ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড ৬)।

যেভাবে আবেদন

শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতার সনদ, অন্যান্য প্রশংসাপত্রের সত্যায়িত কপি, নম্বরপত্র ও সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের তিন কপি ছবিসহ আট সেট আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনের শেষ সময় ২৩ নভেম্বর।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আট বিভাগে প্রভাষক ও সহকারী অধ্যাপক নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

সহকারী অধ্যাপক

ইংরেজি বিভাগে একজন সহকারী অধ্যাপক এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে দুজন সহকারী অধ্যাপক নেওয়া হবে। এ পদে বেতন স্কেল ৩৫,৫০০-৬৭,০১০ টাকা।

আবেদনের জন্য প্রার্থীকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। ইংরেজি বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ–৪.০০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ–৩.৫০ থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ–৩.৫০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ–৩.৩৫ থাকতে হবে।

ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা ন্যূনতম জিপিএ–৩.০০সহ স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ/সিজিপিএ–৩.৬০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে।

সহকারী অধ্যাপক পদের জন্য বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে তিন বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের স্বীকৃত জার্নালে কমপক্ষে একটি প্রকাশনা থাকতে হবে। এমফিল/সমমান ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে ন্যূনতম দুই বছর শিক্ষকতার অভিজ্ঞতা অথবা পিএইচডিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে ন্যূনতম এক বছর শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

প্রভাষক

ইংরেজি বিভাগে তিনজন, বাংলা বিভাগে একজন, মার্কেটিং বিভাগে একজন, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগে একজন, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে একজন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে একজন এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে একজন প্রভাষক নেওয়া হবে। এ পদে বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা।

প্রভাষক পদে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। ইংরেজি বা বাংলা বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ–৪.০০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ–৩.৫০ থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ–৩.৫০ এবং অপরটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ–৩.৩৫ থাকতে হবে।

মার্কেটিং/ব্যবস্থাপনা শিক্ষা/ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে আবেদনের জন্য প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা উভয়টিতে ন্যূনতম জিপিএ–৪.০০ থাকতে হবে। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ/সিজিপিএ–৩.৭০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে আবেদনের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা ন্যূনতম জিপিএ–৩.০০সহ স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ/সিজিপিএ–৩.৬০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে।

যেভাবে আবেদন

প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আবেদন ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দপ্তর থেকে সংগ্রহ করতে হবে। আবেদনের শেষ তারিখ ২৩ নভেম্বর।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) একটি প্রকল্পের জন্য জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী যোগ্য প্রার্থীদের ফেরত খামসহ বুয়েটে আবেদনপত্র পাঠাতে হবে। এ পদে অস্থায়ী ভিত্তিতে এক বছরের জন্য নিয়োগ দেওয়া হবে।

প্রজেক্ট অফিস ম্যানেজার পদে তিনজন নেবে বুয়েট। আবেদনের জন্য দ্বিতীয় শ্রেণি বা বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি অথবা বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি/বি. ইউআরপি ডিগ্রি/বি. আর্ক ডিগ্রি থাকতে হবে। প্রতিবেদন লেখায় দক্ষ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। এ পদে সর্বসাকল্যে মাসিক বেতন ৩০ হাজার টাকা।

আগ্রহী প্রার্থীদের সাদা কাগজে নাম, বাবার নাম, মায়ের নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয়তা, জন্মতারিখ, মুঠোফোন নম্বর ইত্যাদি উল্লেখ করে আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনপত্র পাঠানোর ঠিকানা; রেজিস্ট্রার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০। আবেদনের শেষ তারিখ ২০ নভেম্বর।