বিমানবন্দরের টার্মিনাল নির্মাণ প্রকল্পে কাজ করবে স্যামসাং

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তিন নম্বর টার্মিনাল নির্মাণ প্রকল্পে কাজ করবে স্যামসাং গ্রুপের নির্মাণ খাতভিত্তিক কোম্পানি স্যামসাং কনস্ট্রাকশন অ্যান্ড ট্রেডিং (সিঅ্যান্ডটি) করপোরেশন।

এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। এতে বলা হয়, টার্মিনালটি নির্মাণে স্যামসাং সিঅ্যান্ডটি করপোরেশন পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ পেয়েছে। অত্যাধুনিক এই টার্মিনালের নির্মাণকাজ শেষ হওয়ার পর বছরে প্রায় দুই কোটি যাত্রী এটি ব্যবহার করতে পারবেন।

বিমানবন্দরের প্রধান টার্মিনালের দক্ষিণ পাশে তিন নম্বর টার্মিনালটি নির্মাণ করা হবে, যার আনুমানিক ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৪০০ কোটি টাকা। টার্মিনালটি নির্মাণে পাঁচ হাজার কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার। বাকি অংশ আসবে জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (জাইকা) তহবিল থেকে। নতুন এই টার্মিনালের নির্মাণকাজ ২০২৩ সালে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্যাধুনিক নির্মাণকৌশল ও প্রযুক্তি ব্যবহার করে স্যামসাং সিঅ্যান্ডটি করপোরেশন চিকিৎসাসুবিধা, বিশেষ ভবন ও অত্যাধুনিক উৎপাদন–সুবিধাসম্পন্ন স্থাপনা নির্মাণ করতে সক্ষম। বুর্জ খলিফা, পেট্রোনাস টুইন টাওয়ার, তাইপে ১০১, সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের ৪ নম্বর টার্মিনাল, দক্ষিণ কোরিয়ার ইনচেওন আন্তর্জাতিক বিমানবন্দর, আবুধাবির ক্লিভল্যান্ড ক্লিনিকসহ আরও অনেক স্থাপনা নির্মাণ করেছে স্যামসাং সিঅ্যান্ডটি করপোরেশন।

স্যামসাং ইলেকট্রনিকস এক দশক ধরে বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। স্থানীয় বাজারের চাহিদা মেটাতে প্রতিষ্ঠানটি নরসিংদীতে অবস্থিত হাইটেক কারখানায় স্মার্টফোন সংযোজন করছে। এ ছাড়া ঢাকায় প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়ন কেন্দ্রও রয়েছে।