নিয়োগের আগেই দায়িত্ব পেয়েছেন নতুন কমিশনার

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার হিসেবে মঙ্গলবার যোগ দিয়েছেন সদ্যবিদায়ী শিল্পসচিব মো. আবদুল হালিম। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ মঙ্গলবারই তাঁর নিয়োগের প্রজ্ঞাপন জারি করে। তবে তাঁর নিয়োগের প্রজ্ঞাপন জারি ও নতুন কর্মস্থলে যোগদানের আগেই তাঁর নামে বিএসইসিতে দায়িত্ব বণ্টন হয়েছে।

জানা গেছে, গত ২৭ মে বিএসইসির কমিশনের মধ্যে দায়িত্ব বণ্টন করা হয়। সেখানে মো. আবদুল হালিমকে বিএসইসির ৫ নং কমিশনার উল্লেখ করে তাঁর নামে বিভিন্ন বিভাগের দায়িত্ব বণ্টন করা হয়। দায়িত্ব বণ্টনের ওই চিঠি তাঁর নামে বিতরণও করা হয়। যদিও তখন কমিশনার হিসেবে আবদুল হালিমের নিয়োগের প্রজ্ঞাপন হয়নি। তিনি কর্মস্থলেও যোগ দেননি।
জানতে চাইলে বিএসইসির নবনিযুক্ত কমিশনার আবদুল হালিম প্রথম আলোকে বলেন, 'আমি যোগ দেওয়ার আগেই আমার নামে দায়িত্ব বণ্টন করে রাখা হয়েছে।'

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, গত মাসের মাঝামাঝি সময়ে সরকারের শীর্ষ পর্যায় থেকে আবদুল হালিমের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। তাই নিয়োগ নিশ্চিত জেনে আগেভাগেই তাঁর নামে দায়িত্ব বণ্টন করে রাখেন বিএসইসির নবনিযুক্ত চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম।

গত ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিবলী রুবাইয়াত উল ইসলাম। আর ২০ মে নিয়োগ পান দুই কমিশনার। আগে থেকে একজন কমিশনার দায়িত্বে ছিলেন। মঙ্গলবার নতুন আরেকজনকে নিয়োগের ফলে কমিশনের চার কমিশনারের পদ পূর্ণ হয়। এর মাধ্যমে শিবলী রুবাইয়াতের নেতৃত্বাধীন কমিশন পূর্ণতা পায়। ৯ বছর পর এসে নতুন করে বিএসইসি পুনর্গঠিত হয়।