বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. হাইডাথোড হলো পাতার অগ্রপ্রান্তে বা কিনারায় অবস্থিত পানি বহিঃক্ষরণকারী ছিদ্রপথ।

খ. Lycopodium-এর ভাস্কুলার বান্ডলে জাইলেম কেন্দ্রে অবস্থান করে এবং সম্পূর্ণরূপে ফ্লোয়েম দিয়ে পরিবেষ্টিত থাকে। তাই Lycopodium-এর ভাস্কুলার বান্ডলকে হ্যাড্রোসেন্ট্রিক বা জাইলেমকেন্দ্রিক ভাস্কুলার বান্ডল বলা হয়।

গ. অর্পার পর্যবেক্ষণকৃত উদ্ভিদটি একবীজপত্রী। নিচে একবীজপত্রী উদ্ভিদের কাণ্ডের অন্তর্গঠনগত শনাক্তকারী বৈশিষ্ট্য উল্লেখ করা হলো:

১. বহিঃত্বকে কিউটিকল উপস্থিত।

২. অধঃত্বক সাধারণত স্ক্লেরেনকাইমা টিস্যু দ্বারা গঠিত।

৩. ভাস্কুলার বান্ডল গ্রাউন্ড টিস্যুতে বিক্ষিপ্তভাবে ছড়ানো থাকে।

৪. মেটাজাইলেম পরিধির দিকে এবং প্রোটোজাইলেম কেন্দ্রের দিকে অবস্থিত।

৫. জাইলেম Y বা V আকৃতির।

৬. ভাস্কুলার বান্ডল সংযুক্ত কিন্তু বদ্ধ (জাইলেম ও ফ্লোয়েমের মধ্যে ক্যাম্বিয়াম নেই।)

ঘ. অর্পার পর্যবেক্ষণকৃত উদ্ভিদটি একবীজপত্রী এবং প্রজ্ঞার উদ্ভিদটি দ্বিবীজপত্রী। তারা একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের কাণ্ড ও মূলের প্রস্থচ্ছেদ করে অণুবীক্ষণ যন্ত্রে পর্যবেক্ষণ করলে তিন ধরনের ভাস্কুলার বান্ডল অর্থাৎ একবীজপত্রী উদ্ভিদের কাণ্ডে বদ্ধ সমপার্শ্বীয় ভাস্কুলার বান্ডল, দ্বিবীজপত্রী উদ্ভিদের কাণ্ডে সংযুক্ত ভাস্কুলার বান্ডল এবং একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উভয় মূলেই অরীয় ভাস্কুলার বান্ডল দেখতে পায়।

অরীয় ভাস্কুলার বান্ডলে জাইলেম ও ফ্লোয়েম একত্রে একটি বান্ডল সৃষ্টি না করে পৃথক পৃথকভাবে ভিন্ন ভিন্ন বান্ডল সৃষ্টি করে। অপর দিকে বদ্ধ সমপার্শ্বীয় ও সংযুক্ত ভাস্কুলার বান্ডলে জাইলেম ও ফ্লোয়েম একই ব্যাসার্ধের ওপর একই গুচ্ছে যুক্তভাবে অবস্থান করে। অরীয়তে জাইলেম ও ফ্লোয়েম বান্ডল ভিন্ন ভিন্ন ব্যাসার্ধে পাশাপাশি অবস্থান করে। বদ্ধ সমপার্শ্বীয় ভাস্কুলার বান্ডলে জাইলেম ও ফ্লোয়েমের মাঝখানে ক্যাম্বিয়াম থাকে না। কিন্তু সংযুক্ত ভাস্কুলার বান্ডলে জাইলেম ও ফ্লোয়েমের মাঝখানে ক্যাম্বিয়াম থাকে।

সুতরাং উল্লিখিত আলোচনা থেকে স্পষ্ট যে অর্পা ও প্রজ্ঞার প্রস্থচ্ছেদকৃত একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের কচি কাণ্ড ও মূলে বদ্ধ সমপার্শ্বীয়, সংযুক্ত এবং অরীয়—এ তিন ধরনের ভাস্কুলার বান্ডলের বৈচিত্র্য পরিলক্ষিত হয়।

মোহাম্মদ আক্তার উজ জামান, প্রভাষক, রূপনগর সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

অধ্যায় ৭-এর সৃজনশীল প্রশ্ন

পরবর্তী দিনের পড়া

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন