বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন

ক. দ্বৈত অধীনতা কী?

খ. কমিটি কেন গঠন করা হয়? ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে বর্ণিত প্রতিষ্ঠানটিতে প্রথমে কোন ধরনের সংগঠন কাঠামো প্রতিষ্ঠা করা হয়?

ঘ. উদ্দীপকে উল্লিখিত সংগঠনটি পরে যে কাঠামো গড়ে তোলা হয়েছে, তা প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে সহায়ক হবে—তোমার মতামতের পক্ষে যুক্তি দাও।

উত্তর

ক. প্রতিষ্ঠানে কোনো ব্যক্তি একই সঙ্গে একই সময়ে একাধিক ঊর্ধ্বতনের সরাসরি অধীন বা তত্ত্বাবধানে পরিচালিত হলে তাকে দ্বৈত অধীনতা বলে।

খ. প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোনো সমস্যার সমাধান বা বিশেষ কোনো প্রশাসনিক দায়িত্বভার একাধিক বিশেষজ্ঞ ব্যক্তির ওপর অর্পণ করা হলে ওই ব্যক্তিদের সমষ্টিকে কমিটি বলে। কোনো বিশেষ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য বা বিশেষ কোনো সমস্যা সমাধানের জন্য একাধিক কর্মীকে দায়িত্ব দেওয়া যেতে পারে। নির্দিষ্ট উদ্দেশ্য বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত একাধিক ব্যক্তির সমষ্টিকে কমিটি সংগঠন বলে। সাধারণত কোনো জরুরি অবস্থা মোকাবিলায় কমিটি সংগঠন ব্যবহৃত হয়। যেসব ক্ষেত্রে দলগত সিদ্ধান্তের প্রয়োজন, সে ক্ষেত্রে কমিটি ব্যবহৃত হয়।

গ. উদ্দীপকে বর্ণিত ইউনিক ফুড লিমিটেডে প্রথমে সরলরৈখিক সংগঠন কাঠামো প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠানের পদসমূহকে মর্যাদা ও ক্ষমতার ভিত্তিতে ওপর থেকে নিচের দিকে ক্রমান্বয়ে সাজিয়ে যে কাঠামো তৈরি করা হয়, তাকে সরলরৈখিক সংগঠন বলে। এরূপ সংগঠনে কর্তৃত্ব রেখা ঊর্ধ্বতন নির্বাহীদের নিকট থেকে ধাপে ধাপে বা ক্রমান্বয়ে অধস্তন কর্মীদের নিকট নেমে আসে।

উদ্দীপকের বর্ণিত কোম্পানিতে প্রথম দিকে উদ্দীপকের সংগঠন কাঠামো সৃষ্টি হয়েছিল। এরূপ সংগঠন কাঠামোতে ঊর্ধ্বতনের আদেশ অধস্তনদের মানতে বাধ্য করা হয়। এতে পরিলক্ষিত হয় যে এ প্রতিষ্ঠানে কর্তৃত্বরেখা ঊর্ধ্বতন থেকে ক্রমান্বয়ে নিচের অধন্তনদের দিকে ধাবিত হয়েছে। তাই সুস্পষ্টভাবে বলা যায়, ইউনিক ফুড লিমিটেডে প্রথমে সরলরৈখিক সংগঠন কাঠামো গড়ে উঠেছিল।

ঘ. উদ্দীপকে উল্লিখিত পরবর্তী সময়ে সরলরেখা ও পদস্থ কর্মী সংগঠনে রূপান্তর করে যে সংগঠন কাঠামো গড়ে তোলা হয়েছে, তা প্রতিষ্ঠানটিকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে।

সরলরৈখিক নির্বাহীর কার্যভার লাঘব ও কার্যকরভাবে কর্মকাণ্ড পরিচালনার জন্য বিশেষজ্ঞ বা উপদেষ্টা কর্মী নিয়োগ করে যে সংগঠন কাঠামো তৈরি করা হয়, তাকে সরলরৈখিক ও উপদেষ্টা কর্মী সংগঠন বলে। এ ধরনের সংগঠনে সরলরৈখিক কর্মকর্তাকে যথোপযুক্ত পরামর্শ ও উপদেশ প্রদানের জন্য পদস্থ কর্মীদের উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়। এরূপ সংগঠনে উপদেষ্টারা শুধু উপদেশ বা পরামর্শ দিয়ে থাকেন। সিদ্ধান্ত গ্রহণ বা আদেশ–নির্দেশ প্রদানের ক্ষমতা তাঁদের থাকে না।

উদ্দীপকে বর্ণিত ইউনিক ফুড লি. তাদের সংগঠনকে আরও গতিশীল করার জন্য একটি কাঠামো যুক্ত করেছে। ওই কাঠামোকে সরলরৈখিক ও উপদেষ্টা কর্মী সংগঠন বলা হয়। এতে কোম্পানিতে দুই ধরনের কর্মী বিরাজমান থাকে। এক দল সরলরৈখিক কর্মী এবং অন্য দল উপদেষ্টা কর্মী। এখানে কর্তৃত্ব ও ক্ষমতা সরলরৈখিক নির্বাহী ভোগ করেন। অপর দিকে উপদেষ্টা কর্মীর কাজ হলো সরলরৈখিক নির্বাহীর কাজে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা প্রদান করা। এতে মূল নির্বাহীরা যেকোনো সমস্যা দ্রুত সমাধান করতে পারবেন এবং এর ফলে কার্যকর পরিকল্পনা প্রণয়ন করা সম্ভব। শেষে বলা যায়, পরবর্তী সময়ে উদ্দীপকে বর্ণিত প্রতিষ্ঠানটিতে সংগঠন কাঠামো পরিবর্তন করে সরলরৈখিক ও উপদেষ্টা কর্মী সংগঠন কাঠামোতে রূপান্তরিত হয়েছে, যা ওই কোম্পানিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মো. মাজেদুল হক খান, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

অধ্যায় ২ -এর সৃজনশীল প্রশ্ন

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন