প্রশ্ন

ক. বাণিজ্য কী?

খ. গুদামজাতকরণ বাণিজ্যের কোন ধরনের প্রতিবন্ধকতা দূর করে? ব্যাখ্যা করো।

গ. জনাব রেজাউল বাগেরহাটে চিংড়ি ব্যবসায় স্থাপনে কোন পরিবেশের উপাদানের ওপর গুরুত্বারোপ করেছেন? ব্যাখ্যা করো।

ঘ. জনাব রেজাউলের ব্যবসায় সম্প্রসারণে ব্যাংক কী ভূমিকা রাখতে পারে? মূল্যায়ন করো।

উত্তর

ক. বাণিজ্য হচ্ছে ব্যবসায়ের পণ্য বা সেবাসামগ্রী বণ্টনকারী শাখা।

খ. গুদামজাতকরণ পণ্যের সময়গত প্রতিবন্ধকতা দূর করে।

অনেক পণ্য বছরের একটি নির্দিষ্ট সময়ে উৎপাদিত হয়। কিন্তু ব্যবহৃত হয় সারা বছর। বছরব্যাপী চাহিদা মেটানোর জন্য সেসব পণ্য গুদামজাতকরণের মাধ্যমে সংরক্ষণ করতে হয়।

গ. জনাব রেজাউল বাগেরহাটে চিংড়ি ব্যবসায় স্থাপনে প্রাকৃতিক পরিবেশের উপাদানের ওপর গুরুত্বারোপ করেছেন।

প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ উপাদানই বাংলাদেশের ব্যবসায় স্থাপনে অনুকূল। দেশের প্রায় সব অংশই নদীবিধৌত ও দেশটি সমুদ্রবেষ্টিত হওয়ায় মৎস্যশিল্প বিকাশের উপযুক্ত পরিবেশ এখানে বিদ্যমান।

জনাব রেজাউল বাগেরহাটে চিংড়ির পাইকারি ব্যবসা শুরু করেন। ভালো চিংড়ি সংগ্রহ করে পাইকারি মূল্যে বিক্রি করেন এবং বিদেশেও রপ্তানি করেন। বাগেরহাট চিংড়ি চাষের জন্য উপযুক্ত স্থান। তাই প্রাকৃতিক পরিবেশের উপাদানকে কাজে লাগিয়ে সহজে চিংড়ি চাষ সম্ভব বলে তিনি প্রাকৃতিক পরিবেশের উপাদানের প্রতি গুরুত্ব দিয়েছেন।

ঘ. জনাব রেজাউলের ব্যবসায় সম্প্রসারণে ব্যাংক অগ্রণী ভূমিকা রাখতে পারে। দেশে বিরাজমান কার্যকর অর্থ ও ব্যাংকিং ব্যবস্থা ব্যবসায় স্থাপনের জন্য আবশ্যক। দেশের চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক এবং বাংলাদেশ কৃষি ব্যাংক শিল্প ও ব্যবসায় উদ্যোক্তাদের আর্থিক সেবা প্রদান করে আসছে।

জনাব রেজাউলের চিংড়ির চাহিদা বিদেশে বেড়ে যাওয়ায় তিনি ব্যবসায় আরও সম্প্রসারণ করতে চান। এ জন্য ব্যাংক থেকে ঋণ নেওয়ার সিদ্ধান্ত নেন। এ ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের ঋণ এবং উৎপাদন ও সেবা খাত উন্নয়নের লক্ষ্যে পরামর্শ দিয়ে জনাব রফিককে ব্যবসায় সম্প্রসারণে সহায়তা করতে পারে।

ব্যবসায় সম্প্রসারণ ও কোনো রকম বাধা ছাড়া পরিচালনার জন্য ব্যাংক বিভিন্ন প্রকার আর্থিক, কারিগরি ও পরামর্শমূলক সহায়তা প্রদানের মাধ্যমে ভূমিকা রাখে।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন | পরবর্তী সৃজনশীল প্রশ্ন

পড়াশোনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন