উত্তর

ক. সমবায় সংগঠনের মুনাফার ১৫% সঞ্চয় তহবিলে জমা রাখতে হয়।

খ. কৃত্রিম ব্যক্তিসত্তা বলতে বোঝায়, ব্যক্তি না হয়েও ব্যক্তির ন্যায় আইনগত অধিকার ও মর্যাদা অর্জন করা।

কোম্পানি যেকোনো স্বাধীন ব্যক্তির মতো নিজ নামে অন্যের সঙ্গে চুক্তি ও লেনদেন করতে পারে এবং প্রয়োজনে মামলাও করতে পারে। সুতরাং যৌথ মূলধনী ব্যবসায় একটি কৃত্রিম ব্যক্তিসত্তার সংগঠন।

গ. জনাব আনোয়ার একজন রাষ্ট্রীয় ব্যবসায় প্রতিষ্ঠানের কর্মচারী।

শুধু রাষ্ট্রীয় ব্যবসায় প্রতিষ্ঠানই সংসদে আইন পাসের মাধ্যমে গঠিত হয় এবং এর মূল উদ্দেশ্য মুনাফা অর্জন নয়, জনকল্যাণ করা। উদ্দীপকের জনাব আনোয়ার যে প্রতিষ্ঠানের কর্মচারী, সে প্রতিষ্ঠানের সব বৈশিষ্ট্য রাষ্ট্রীয় ব্যবসায়ের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। যেমন প্রতিষ্ঠানটি সংসদে আইন পাসের মাধ্যমে সৃষ্ট, এটি কৃত্রিম ব্যক্তিসত্তার অধিকারী এবং মুনাফা অর্জন নয়, জনকল্যাণই এ ধরনের ব্যবসার মূল উদ্দেশ্য।

ঘ. উদ্দীপকে উল্লিখিত প্রতিষ্ঠানটির মুখ্য উদ্দেশ্য মুনাফা অর্জন নয়, উক্তিটি তাৎপর্যপূর্ণ।

রাষ্ট্রীয় ব্যবসায় প্রতিষ্ঠান জনসেবা বা জনকল্যাণের উদ্দেশ্যেই গঠন করা হয়। এটি দেশে অধিক শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি, সম্পদের সুষম বণ্টন ও ব্যবহারের উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত হয়ে থাকে।

জনাব আনোয়ার যে প্রতিষ্ঠানে কাজ করেন, সেই প্রতিষ্ঠানটি সংসদে আইন পাসের মাধ্যমে গঠিত হয় বিধায় এটি একটি রাষ্ট্রীয় ব্যবসায় প্রতিষ্ঠান। রাষ্ট্রীয় ব্যবসায় অন্যান্য ব্যবসায়ের মতো মুনাফা অর্জন বা বৃদ্ধির জন্য গঠন করা হয় না। এ ধরনের প্রতিষ্ঠান জনসেবার লক্ষ্যে গঠন করা হয়। এটি সরকার ও জনগণের অর্থায়নে গঠিত হয়। এ প্রতিষ্ঠানের কোনো লাভ হলে সরকারি তহবিলে জমা হয় ও জনকল্যাণে ব্যয়িত হয়। আবার লোকসান হলে তা সরকারকেই বহন করতে হয়।

তাই বলা যায়, রাষ্ট্রীয় ব্যবসায়ের উদ্দেশ্য মুনাফা অর্জন নয় বরং জনকল্যাণমূলক কাজের উদ্দেশ্যেই এ ধরনের ব্যবসায় গঠিত ও পরিচালিত হয়।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পরবর্তী সৃজনশীল প্রশ্ন

পড়াশোনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন