প্রশ্ন

ক. সবচেয়ে জনপ্রিয় প্রাচীনতম ব্যবসায় সংগঠন কোনটি?

খ. ‘অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি হলো চুক্তি।’ ব্যাখ্যা করো।

গ. স্বপন, মোকসেদ ও শামিম কোন ধরনের ব্যবসায় সংগঠন পরিচালনা করছেন? বর্ণনা করো।

ঘ. স্বপন, মোকসেদ ও শামিম তাঁদের ব্যবসায়টি নিবন্ধন করতে চান। এর যৌক্তিকতা বিশ্লেষণ করো।

উত্তর

ক. একমালিকানা ব্যবসায় হচ্ছে সবচেয়ে প্রাচীনতম ব্যবসায় সংগঠন।

খ. অংশীদারি কারবারের চুক্তি লিখিত বা মৌখিক উভয়ই হতে পারে। তবে অংশীদারদের মধ্যে ভবিষ্যতে ভুল বোঝাবুঝি, মনোমালিন্য, বিরোধ এবং মামলা এড়ানোর জন্য চুক্তি লিখিত ও নিবন্ধিত হওয়া আবশ্যক। এ জন্য চুক্তিকে অংশীদারি কারবারের মূল ভিত্তি বলা হয়।

চুক্তির মাধ্যমে অংশীদারি ব্যবসায়ের সৃষ্টি হয়। এ চুক্তির আওতায় ব্যবসায় পরিচালিত ও মুনাফা বণ্টন হয়। চুক্তি অনুযায়ী নতুন অংশীদার গ্রহণ, বিলুপ্তি, নতুন পণ্য সংযোজন প্রভৃতি কাজ সম্পন্ন হয়। অর্থাৎ সার্বিকভাবে চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূল ভিত্তি।

গ. স্বপন, মোকসেদ ও শামিম অংশীদারি ব্যবসায় সংগঠন পরিচালনা করছিলেন।

দুই বা ততোধিক ব্যক্তি স্বেচ্ছায় মিলিত হয়ে অংশীদারি চুক্তির ভিত্তিতে যে ব্যবসায় গঠন করেন, তাকে অংশীদারি ব্যবসায় বলে। এ জাতীয় ব্যবসায়ের কার্যক্রম সাধারণত চুক্তি দ্বারা সম্পাদিত হয়।

উদ্দীপকের তিন বন্ধুর ব্যবসায় সংগঠনটির বৈশিষ্ট্য অংশীদারি সংগঠনের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। তাঁরা চুক্তি মোতাবেক সংগঠনটি পরিচালনা ও মুনাফা বণ্টন করেন। এ ছাড়া শুধু একজন অংশীদারের ইচ্ছায় তার ব্যবসায়টির বিলোপসাধন করা হয়, যা শুধুমাত্র অংশীদারি ব্যবসায়ের ক্ষেত্রেই ঘটে থাকে।

ঘ. স্বপন, মোকসেদ ও শামিমের ব্যবসায়টি নিবন্ধনের সিদ্ধান্ত একটি যৌক্তিক সিদ্ধান্ত।

অংশীদারি ব্যবসায়ের নিবন্ধন বাধ্যতামূলক নয়। তবে নিবন্ধিত অংশীদারি ব্যবসায় বেশ কিছু সুবিধা ভোগ করে থাকে, যা অনিবন্ধিত ব্যবসায় পাওয়া যায় না।

উদ্দীপকের স্বপন ও মোকসেদ ব্যবসায়টি চালিয়ে নিতে ইচ্ছুক। কারণ, এটি প্রচুর মুনাফা অর্জন করছিল। এ ছাড়া তাঁরা ব্যবসায়টি নিবন্ধন করতেও আগ্রহী। কারণ, তাঁরা বুঝতে পেরেছেন যে ব্যবসায়ের ভবিষ্যৎ পথপরিক্রমায় আইনি সহায়তা পেতে নিবন্ধন তাঁদের অনেক সাহায্য করবে।

উদ্দীপকের বক্তব্যের আলোকে এ কথা বলা যায়, অংশীদারদের মধ্যে ভবিষ্যৎ ভুল–বোঝাবুঝি, বিরোধ ও মামলা এড়াতে চুক্তি লিখিত ও নিবন্ধিত হওয়া যৌক্তিক।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন

পড়াশোনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন