প্রশ্ন

ক. ঐতিহ্য কোন পরিবেশের অন্তর্গত?

খ. ব্যবসায়ের আইনগত পরিবেশ বলতে কী বোঝায়?

গ. কবিরের কাজটি ব্যবসায়ের কোন শাখার অন্তর্গত? বর্ণনা করো।

ঘ. কবিরের ব্যবসায়ে সফলতার পেছনে কিসের ভূমিকা রয়েছে? বিশ্লেষণ করো।

উত্তর

ক. ঐতিহ্য সামাজিক পরিবেশের অন্তর্গত।

খ. কোনো দেশের আইনশৃঙ্খলা দ্বারা যখন ব্যবসায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত হয়, তখন তাকে ব্যবসায়ের আইনগত পরিবেশ বলে। একটি দেশের আইনগত কাঠামো, আইনের যথার্থ প্রয়োগ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত হলে ব্যবসায়–বাণিজ্যের সম্প্রসারণ হয়।

গ. কবিরের কাজটি ব্যবসায়ের বাণিজ্য শাখার অন্তর্গত।

বাণিজ্যকে ব্যবসায়ের পণ্য বা সেবাসামগ্রী বণ্টনকারী শাখা হিসেবে চিহ্নিত করা হয়। ব্যবসায় বা শিল্পে ব্যবহৃত কাঁচামাল উৎপাদকের নিকট পোঁছানো কিংবা শিল্পে উৎপাদিত পণ্য বা সেবাসামগ্রী ভোক্তাদের নিকট পৌঁছানোর সব কার্যাবলিকে বাণিজ্য বলে।

উদ্দীপকের কবির চীন থেকে ইলেকট্রনিক সামগ্রী আমদানি করে ঢাকায় বিক্রি করেন। তিনি মূলত ক্রেতার চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করে মুনাফা অর্জন করেন। মূলত কবিরের সার্বিক কার্যক্রম পণ্য বণ্টনের সঙ্গে জড়িত, যা বাণিজ্যের আওতাভুক্ত। তাই বলা যায়, কবিরের ব্যবসায়টি ব্যবসায়ের বাণিজ্য শাখার অন্তর্ভুক্ত।

ঘ. কবিরের মধ্যে একজন সফল উদ্যোক্তার গুণাবলি বিদ্যমান থাকায় তিনি ব্যবসায়ে সফল হয়েছেন।

সাধারণত একজন উদ্যোক্তা বিভিন্ন ধরনের গুণের অধিকারী হয়ে থাকেন। এসব গুণ তাঁকে সাফল্যের দ্বারপ্রান্তে নিয়ে যেতে সাহায্য করে। একটি ব্যবসায়ের শুরু থেকে সঠিক পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে কাঙ্ক্ষিত মুনাফা অর্জনের সবকিছুই উদ্যোক্তার ওপর নির্ভর করে বিধায় ব্যবসাপ্রতিষ্ঠানকে লাভজনক করার ক্ষেত্রে উদ্যোক্তার ভূমিকাই মুখ্য।

উদ্দীপকে কবির একজন সফল ব্যবসায়ী। তিনি চীন থেকে ইলেকট্রনিক পণ্য কিনে ঢাকায় বিক্রি করেন। ক্রেতার চাহিদা অনুযায়ী, পণ্য সরবরাহ করায় তিনি প্রচুর মুনাফা অর্জন করেন। মূলত তাঁর মধ্যে দূরদর্শিতা, সৃজনশীলতা, ক্রেতার চাহিদা, রুচি বোঝার ক্ষমতাসহ সফল উদ্যোক্তার বেশ কিছু গুণ পরিলক্ষিত হয়। আর গুণাবলির প্রভাবেই তিনি ব্যবসায়ে সফলতা লাভ করেন।

সফল উদ্যোক্তা হলো এমন একজন ব্যক্তি, যিনি ঝুঁকিপূর্ণ ও অনুমাননির্ভর পথযাত্রায় নতুন ব্যবসায় চিন্তার বাস্তব প্রতিফলন ঘটিয়ে সাফল্য অর্জনে সক্ষম হন। উদ্দীপকের কবিরও তাঁর ব্যবসায়ে সফলতার জন্য ঝুঁকি গ্রহণ করেছেন এবং দূরদৃষ্টি গুণের অধিকারী হওয়ায় ব্যবসায়ে ক্রেতার চাহিদা অনুযায়ী পণ্যের ব্যবস্থা করেছেন। ফলে অল্প কিছুদিনের মধ্যে তিনি একজন সফল ব্যবসায়ীতে পরিণত হয়েছেন। তাই বলা যায়, কবিরের মধ্যে একজন সফল উদ্যোক্তার গুণাবলি বিদ্যমান থাকায় তিনি ব্যবসায়ে সফল হয়েছেন।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পরবর্তী সৃজনশীল প্রশ্ন

পড়াশোনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন