বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন

ক. নদী থেকে মাছ আহরণ কোন শিল্পের অন্তর্গত?

খ. বাণিজ্য বলতে কী বোঝায়? ব্যাখ্যা করো।

গ. শিহাবের কাজটি কোন শিল্পের অন্তর্গত? বর্ণনা করো।

ঘ. ‘বর্তমানে ব্যবসায় শুধু ক্রয়–বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়।’—উক্তিটির যথার্থতা নিরূপণ করো।

উত্তর

ক. নদী থেকে মাছ আহরণ নিষ্কাশনশিল্পের অন্তর্গত।

খ. ব্যবসায় বা শিল্পে ব্যবহৃত কাঁচামাল উৎপাদকের নিকট পৌঁছানো কিংবা শিল্পে উৎপাদিত পণ্য বা সেবাসামগ্রী ভোক্তাদের নিকট পৌঁছানোর সব কার্যাবলিকেই বাণিজ্য বলে।

ব্যবসায় বা শিল্পে ব্যবহৃত কাঁচামাল উৎপাদকের নিকট পৌঁছানো কিংবা শিল্পে উৎপাদিত পণ্যসামগ্রী বা সেবা ভোক্তাদের নিকট পৌঁছানোর পথে অন্তর্গত, ঝুঁকিগত, স্থানগত ও তথ্যগত বেশ কিছু বাধা বা সমস্যা দেখা দেয়। এসব বাধা দূরীকরণে বাণিজ্যের বিভিন্ন অঙ্গ, যেমন পরিবহন, গুদামজাতকরণ, ব্যাংকিং, বিমা, বিপণন, বিজ্ঞাপন ইত্যাদির সহযোগিতার প্রয়োজন হয়। আর এসব বাধা দূরীকরণের জন্য সম্পাদিত সব কাজের সমষ্টিকে বাণিজ্য বলা হয়।

গ. শিহাবের কাজটি প্রজননশিল্পের অন্তর্গত।

যে শিল্পে উৎপাদিত সামগ্রী পুনরায় সৃষ্টি বা উৎপাদনের কাজে ব্যবহৃত হয়, তাকে প্রজননশিল্প বলে।

শিহাব ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পাস করার পর চাকরি না করে অন্য কিছু করার সিদ্ধান্ত নেন। এ জন্য বাড়ির পাশের একটা পতিত পৈতৃক জমিতে প্রচুর গাছের চারা রোপণ করেন। অর্থাৎ শিহাব প্রথমে প্রয়োজনীয় উপকরণের মাধ্যমে গাছের চারা রোপণ করেন। পরে পরিচর্যার মাধ্যমে চারাগুলো বড় করে তোলেন। গাছের বড় চারা থেকে কলম পদ্ধতিতে কিংবা বড় গাছের বীজ থেকে আবার চারা উৎপাদন করা সম্ভব হয়। তাই বলা যায়, শিহাবের কাজটি প্রজননশিল্পের অন্তর্গত।

ঘ. ‘বর্তমানে ব্যবসায় শুধু ক্রয়–বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়।’—উক্তিটি যথার্থ।

বর্তমান যুগ আধুনিক যুগ। তাই ব্যবসায় এখন পণ্যদ্রব্য ও সেবাকর্ম উৎপাদন, পণ্যদ্রব্য বিনিময় ও এর সহায়ক কার্যাবলি নিয়ে বিস্তৃত। দিনে দিনে মানুষের চাহিদা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ডের আওতাও বৃদ্ধি পেয়েছে।

বর্তমান যুগ প্রতিযোগিতার যুগ। প্রতিযোগিতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বর্তমােন ব্যবসায়ের আওতাও বৃদ্ধি পেয়েছে। আধুনিককালে ব্যবসায় তিন ভাগে বিভক্ত হয়েছে। শিল্প, বাণিজ্য ও প্রত্যক্ষ সেবা। বর্তমানে ব্যবসায় শুধু ক্রয়–বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। কেননা, পণ্যদ্রব্য ও সেবাকর্ম উৎপাদন, পণ্যদ্রব্য বিনিময় ও এর সহায়ক কাজের সমষ্টি হচ্ছে ব্যবসায়।

বর্তমানে ব্যবসা শুধু ক্রয়–বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। এর আওতা অনেক ব্যাপক। তাই বলা যায়, ‘বর্তমানে ব্যবসায় শুধু ক্রয়–বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়।—উক্তিটি যথার্থ।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন | পরবর্তী সৃজনশীল প্রশ্ন

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন