ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্র

সৃজনশীল প্রশ্নোত্তর

প্রিয় পরীক্ষার্থী, আজ ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্রের একটি সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো।

জামান ও করিম দুই ভাই পাটের ব্যবসা করেন। তাঁরা শাপলা বিমা কোম্পানির সঙ্গে চুক্তিতে আবদ্ধ হওয়ার চিন্তা করছেন। জামানের বর্তমান বয়স ১৯ বছর। তিনি সুস্থ, স্বজ্ঞানে ৫০ হাজার টাকা প্রিমিয়াম প্রদান করে ১০ লাখ টাকা সম্পত্তি মূল্যায়ন করে চুক্তিবদ্ধ হন। করিম জামানের চেয়ে ২ বছরের ছোট, তিনিও সমপরিমাণ টাকা প্রিমিয়াম প্রদান করে বিমা চুক্তিতে আবদ্ধ হতে গেলে শাপলা বিমা কোম্পানি কর্তৃক প্রথমে প্রত্যাখ্যাত হন। অবশ্য এক বছর পর সম্পত্তির মূল্য নির্ধারণ না করেই চুক্তিটি সম্পাদিত হয়। সম্প্রতি অগ্নিকাণ্ডে উভয়ের সম্পত্তি বিনষ্ট হয়। জামান সহজেই ক্ষতিপূরণ পেয়ে যান। কিন্তু করিম এখনো কোনো ধরনের ক্ষতিপূরণ পাননি। তবে পাটের বাজারমূল্য বৃদ্ধি পাওয়ায় করিম আশা করছেন তিনি জামানের চেয়ে বেশি পরিমাণ ক্ষতিপূরণ পাবেন।

ক. বিমা কী?                           

খ. কোন নীতির ভিত্তিতে স্বামী তাঁর স্ত্রীর জীবনের ওপর বিমা করতে পারেন? ব্যাখ্যা করো।

গ. করিম কেন প্রথমে বিমা চুক্তি সম্পাদন করতে পারেননি? ব্যাখ্যা করো।

ঘ. ‘জামান দ্রুত বিমা দাবি পেলেও করিমের বেশি পরিমাণ অর্থপ্রাপ্তির সম্ভাবনা রয়েছে’—বিমার ধরন বিবেচনায় উক্তিটি মূল্যায়ন করো।

উত্তর-ক.

মানুষের জীবন, জীবিকা ও সম্পদ বিভিন্ন রকম ঝুঁকির হাত থেকে আর্থিকভাবে রক্ষার ব্যবস্থাই হলো বিমা।

উত্তর-খ.

বিমাযোগ্য স্বার্থ হচ্ছে এমন একটি নীতি, যার উপস্থিতিতে বিমাগ্রহীতা আর্থিকভাবে লাভবান এবং অনুপস্থিতিতে ক্ষতিগ্রস্ত হন। এই নীতির জন্যই স্বামী তাঁর স্ত্রীর জীবনের ওপর বিমা করতে পারেন। কারণ স্বামী-স্ত্রী পরস্পরের ওপর এমনভাবে সম্পর্কিত, যার ফলে একজনের মৃত্যু অন্যজনের ক্ষতির কারণ।

উত্তর-গ.

করিমের চুক্তি সম্পাদনের যোগ্যতা ছিল না। নির্ধারিত যোগ্যতা আছে এমন ব্যক্তিই চুক্তি সম্পাদন করতে পারেন। বর্তমানে বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী একজন ব্যক্তিকে চুক্তি সম্পাদনের জন্য কমপক্ষে ১৮ বছর বয়স হতে হবে। তা ছাড়া বিমার প্রিমিয়াম প্রদানের ক্ষমতা থাকতে হবে।

উদ্দীপকে দেখা যায়, জামান ১৯ বছর বয়সে যখন বিমা চুক্তি করেন, তখন করিমও তাঁর সঙ্গে বিমা চুক্তি করতে চেয়েছিলেন এবং তিনি তখন জামানের চেয়ে দুই বছরের ছোট ছিলেন। অর্থাত্ তাঁর বয়স ছিল ১৭ বছর এবং এই অযোগ্যতার জন্যই সে সময় তিনি প্রত্যাখ্যাত হন।

উত্তর-ঘ.

জামানের বিমাটি মূল্যায়িত এবং করিমের বিমাটি অমূল্যায়িত। মূল্যায়িত বিমা হচ্ছে এমন একধরনের বিমাপত্র, যেখানে চুক্তির সময়ই বিমার বিষয়বস্তু আর্থিক মূল্য নির্ধারণ করা হয়। অন্যদিকে, অমূল্যায়িত বিমা হচ্ছে এমন একধরনের বিমাপত্র, যেখানে চুক্তির সময়ই বিমার বিষয়বস্তু আর্থিক মূল্য নির্ধারণ করা হয় না। ক্ষতি সংঘটিত হওয়ার পরে বিমার বিষয়বস্তুর বাজারমূল্যের ভিত্তিতে ক্ষতির আর্থিক মূল্য নির্ধারণ করে ক্ষতিপূরণ দেওয়া হয়।

উদ্দীপকে জামানের ক্ষেত্রে বিমা চুক্তি সম্পাদনের সময়েই সম্পত্তির মূল্য ১০ লাখ টাকা নির্ধারণ করে বিমা চুক্তি সম্পাদিত হয়। সুতরাং এটি একটি মূল্যায়িত বিমাপত্র। অন্যদিকে, করিমের বিমাটি অমূল্যায়িত। কারণ উদ্দীপকে দেখা যায়, চুক্তি সম্পাদনের সময় তাঁর সম্পত্তির মূল্য নির্ধারণ করা হয়নি। জামানের বিমাটি যেহেতু মূল্যায়িত, তাই ক্ষতিপূরণও নির্ধারিত এবং এ জন্যই স্বল্প সময়ে তিনি ক্ষতিপূরণ পেয়েছেন। অন্যদিকে করিমের বিমাটি অমূল্যায়িত, তাই ক্ষতিপূরণপ্রাপ্তি বিলম্বিত হচ্ছে। তবে সম্পত্তির বাজারমূল্য বৃদ্ধি পাওয়ায় করিম বর্তমানে বেশি ক্ষতিপূরণ পাওয়ার প্রত্যাশা করছেন।

সহকারী শিক্ষক

ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল ও কলেজ