সৃজনশীল প্রশ্নোত্তর

প্রিয় শিক্ষার্থীরা, আজ বিজ্ঞান অধ্যায়-৮ থেকে একটি সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো।

(i) 4Na + O2 = 2 Na2O
(ii) 2H2 + O2 = 2 H2O
(iii) NH3 + HCL= NH4CL
প্রশ্ন:
ক. রাসায়নিক বিক্রিয়া কী?
খ. প্রতিস্থাপন বিক্রিয়া বলতে কী বোঝায়?
গ. (i) নং বিক্রিয়ায় বিক্রিয়াজাত পদার্থকে পানিতে দ্রবীভূত করলে যে পদার্থ উৎপন্ন হয় তা কোন ধর্মী? ব্যাখ্যা করো।
ঘ. সকল সংশ্লেষণ বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া কিন্তু সকল সংযোজন বিক্রিয়া সংশ্লেষণ বিক্রিয়া নয়— (i), (ii) ও (iii) নং বিক্রিয়ার সাহাযে্য উক্তিটির যথার্থতা বিশ্লেষণ করো।
উত্তর-ক.
রাসায়নিক বিক্রিয়া: যে প্রক্রিয়ায় এক বা একাধিক পদার্থ পরিবর্তিত হয়ে সম্পূর্ণ ভিন্ন ধর্মবিশিষ্ট নতুন পদার্থে পরিণত হয়, সাধারণভাবে তাকে রাসায়নিক বিক্রিয়া বলে।
উত্তর-খ.
যে বিক্রিয়ায় একটি মৌল কোনো যৌগ থেকে অপর একটি মৌলকে প্রতিস্থাপিত করে নতুন পদার্থ তৈরি করে, তাকে প্রতিস্থাপন বিক্রিয়া বলে।
উদাহরণ: Fe + CuSO4 FeSO4+Cu
লোহা তুঁতে আয়রন সালফেট তামা

এখানে লোহা, তুঁতে বা কপার সালফেট থেকে কপারকে সরিয়ে নিজে ওই স্থান দখল করে আয়রন সালফেট তৈরি করেছে।
উত্তর-গ.
(i) নং বিক্রিয়ায় বিক্রিয়াজাত পদার্থ হলো Na2O বা সোডিয়াম অক্সাইড। একে পানিতে দ্রবীভূত করলে NaOH বা সোডিয়াম হাইড্রোক্সাইড উৎপন্ন হয়।
Na2O + H2O = 2NaOH
এটি একটি ক্ষার। এতে লাল লিটমাস দ্রবণ যোগ করলে নীল বর্ণ ধারণ করবে। কোনো অ্যাসিড যোগ করলে লবণ ও পানি উৎপন্ন হবে।
NaOH + HCL = NaCL + H2O
সুতরাং উৎপন্ন পদার্থ ক্ষারধর্মী।
উত্তর-ঘ.
যে রাসায়নিক বিক্রিয়ায় দুই বা ততোধিক মৌলিক বা যৌগিক পদার্থ পরস্পর বিক্রিয়া করে একটি মাত্র যৌগ উৎপন্ন করে, তাকে সংযোজন বিক্রিয়া বলে। সে অনুসারে উদ্দীপকে উল্লেখিত ( i), ( ii) ও ( iii) তিনটি বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া।
অপর দিকে যে সংযোজন বিক্রিয়ায় দুই বা ততোধিক মৌলিক পদার্থ যুক্ত হয়ে একটি মাত্র যৌগ উৎপন্ন করে, তাকে সংশ্লেষণ বিক্রিয়া বলে।
( i), ( ii) ও ( iii) নং বিক্রিয়ায় উৎপন্ন যৌগগুলো যথাক্রমে Na2O, H2O, NH4CL
( i) নং বিক্রিয়ায় মৌল উপাদান সোডিয়াম ( Na) ও অক্সিজেন ( O2)-এর প্রত্যক্ষ সংযোগে যৌগটি উৎপন্ন হয়েছে। অতএব এটি সংযোজন ও সংশ্লেষণ বিক্রিয়া।
( ii) নং বিক্রিয়ায় মৌল উপাদান হাইড্রোজেন ( H2) ও অক্সিজেন ( O2)-এর প্রত্যক্ষ সংযোগে যৌগটি উৎপন্ন হয়েছে। অতএব এটিও সংযোজন ও সংশ্লেষণ বিক্রিয়া।
( iii) নং বিক্রিয়ায় ( NH4CL গঠিত হয়েছে যৌগ NH3 ও যৌগ HCL-এর সংযোগে। সুতরাং এটি সংযোজন বিক্রিয়া কিন্তু সংশ্লেষণ বিক্রিয়া নয়।
অতএব উদ্দীপকে বর্ণিত ( i), ( ii) ও ( iii) নং বিক্রিয়া পর্যালোচনা করে প্রতীয়মান হয় যে, সকল সংশ্লেষণ বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া কিন্তু সকল সংযোজন বিক্রিয়া সংশ্লেষণ বিক্রিয়া নয়।
প্রভাষক, রূপনগর মডেল স্কুল ও কলেজ, ঢাকা

বিজ্ঞাপন
শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন